৩৫ উপজেলায় বিনামূল্যে মিলবে উচ্চ রক্তচাপ ও ডায়াবেটিসের ওষুধ

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০৪:২৭ পিএম, ২৩ জুন ২০২১

দেশের ৩৫টি উপজেলায় বিনামূল্যে উচ্চ রক্তচাপ ও ডায়াবেটিস রোগের ওষুধ সরবরাহ শুরু করছে স্বাস্থ্য অধিদফতর। ওই উপজেলাগুলোতে এখন থেকে সবসময় এ দুটি রোগের ওষুধ বিনামূল্যে পাওয়া যাবে।

বুধবার (২৩ জুন) কোভিড-১৯ পরিস্থিতি নিয়ে স্বাস্থ্য অধিদফতরের ভার্চুয়াল স্বাস্থ্য বুলেটিনে এ তথ্য জানান অধিদফতরের মুখপাত্র ও অসংক্রামক রোগ নিয়ন্ত্রণ বিভাগের পরিচালক অধ্যাপক ডা. রোবেদ আমিন।

তিনি জানান, দেশের সরকারি-বেসরকারি হাসপাতালগুলোতে যত সংখ্যক রোগী মারা যান, তাদের ৬৭ থেকে ৭০ শতাংশেরই মৃত্যুর কারণ বিভিন্ন অসংক্রামক রোগ।

বর্তমানে সংক্রামক রোগে আক্রান্তদের বেশিরভাগই করোনাভাইরাসে আক্রান্ত হচ্ছেন মন্তব্য করে তিনি বলেন, দেশের ৭০টি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নন কমিউনিকেবল ডিজিজ (এনসিডি) মডেল কর্নার খোলা হয়েছে। এ মডেল কর্নার থেকে অসংক্রামক বিভিন্ন রোগের (উচ্চ রক্তচাপ, ডায়াবেটিস, কিডনি ও ক্যান্সারসহ) চিকিৎসা দেয়া হচ্ছে। পর্যায়ক্রমে সারাদেশের উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এনসিডি কর্নার খোলা হবে।

ডা. রোবেদ আমিন আরও বলেন, স্বাস্থ্য অধিদফতর থেকে চলতি বছর ৩৫টি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের এনসিডি কর্নারে ডায়াবেটিস ও উচ্চ রক্তচাপের ওষুধ সরবরাহ করা হচ্ছে। ধারাবাহিকভাবে এ ওষুধ দুটি সরবরাহ অব্যাহত থাকবে।

তবে বুলেটিনে উপজেলাগুলোর নাম উল্লেখ করেনি স্বাস্থ্য অধিদফতর।

এমইউ/এসএস/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]