বিএসএমএমইউতে চালু হলো ‘ইন্টারভেনশনাল হেপাটোলজি ডিভিশন’

জাগো নিউজ ডেস্ক
জাগো নিউজ ডেস্ক জাগো নিউজ ডেস্ক
প্রকাশিত: ১০:৫৭ এএম, ০৭ জুলাই ২০২১

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) হেপাটোলজি বিভাগে চালু হয়েছে ইন্টারভেনশনাল হেপাটোলজি ডিভিশন।

বুধবার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক শারফুদ্দিন আহমেদ ডিভিশন প্রতিষ্ঠার অফিস আদেশ হেপাটোলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক মামুন আল মাহতাব স্বপ্নীলের হাতে হস্তান্তর করেন। এর আগে বিশ্ববিদ্যালয় সিন্ডিকেট সভায় এই ডিভিশন প্রতিষ্ঠার সিদ্ধান্ত হয়।

বিএসএমএমইউ জানায়, বাংলাদেশে লিভার সিরোসিস রোগীদের চিকিৎসায় অটোলোগাস হেমোপয়েটিক স্টেম সেল ট্রান্সপ্ল্যান্টেশন চালু হয়। এ পর্যন্ত দেশে শতাধিক লিভার সিরোসিস রোগী এই পদ্ধতিতে চিকিৎসা গ্রহণ করে উপকৃত হয়েছেন। পাশাপাশি লিভার ক্যান্সারের চিকিৎসায় রেডিও-ফ্রিকোয়েন্সি এবলেশন (আরএফএ) বা ট্রান্স-আর্টারিয়াল কেমোএম্বোলাইজেশনের মত আধুনিক চিকিৎসাগুলো এখন দেশেই করা সম্ভব হচ্ছে। ফলে লিভার ক্যান্সার রোগীরা বিদেশে যেয়ে চিকিৎসা নেয়ার ভোগান্তি থেকে রক্ষা পাচ্ছেন। পাশাপাশি সম্প্রতি শুরু হয়েছে হেপাটিক ভেনাস প্রেসার গ্রেডিয়েন্ট (এইচভিপিজি) বা পোর্টাল হাইপারটেনশন মাপা।

jagonews24

বিএসএমএমইউ আরও জানায়, অধ্যাপক শারফুদ্দিন আহমেদ বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের দায়িত্বভার গ্রহণ করার পর থেকে বিশ্ববিদ্যালয়টিতে গবেষণা ও চিকিৎসা ব্যবস্থাকে বিশ্বমানের করা ও ঢেলে সাজানোর যে উদ্যোগ গ্রহণ করেছেন তারই ধারাবাহিকতায় এই ডিভিশনটি প্রতিষ্ঠিত হলো।

এর আগে মুজিববর্ষ উপলক্ষে গত বছর বিএসএমএমইউ’র হেপাটোলজি বিভাগে চালু হয় মুজিব প্রটোকল বা প্লাজমা এক্সচেঞ্জ (প্লেক্স)। হেপাটোলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক মামুন আল মাহতাব স্বপ্নীলের উদ্যোগে দেশে চালু হওয়া এ ধরনের আধুনিক চিকিৎসা পদ্ধতিগুলো এরই মধ্যে দেশ-বিদেশে প্রশংসা কুড়িয়েছে বলে জানায়
বিএসএমএমইউ।

জেডএইচ/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]