বিএসএমএমইউতে হচ্ছে শিশু কার্ডিয়াক সার্জারি ইউনিট

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৮:০৯ পিএম, ২৭ জুলাই ২০২১
ফাইল ছবি

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) ৭২ কোটি নয় লাখ টাকা ব্যয়ে পূর্ণাঙ্গ শিশু কার্ডিওলজি ও শিশু কার্ডিয়াক সার্জারি ইউনিট করা হচ্ছে। স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা বিভাগ এ লক্ষ্যে একটি প্রকল্প হাতে নিয়েছে।

বিএসএমএমইউ সূত্র জানায়, প্রায় ৩৩ লাখ নবজাতকসহ ১৮ বছরের নিচে প্রায় ৬৭ লাখ শিশু হৃদরোগে আক্রান্ত। তাদের উন্নতমানের চিকিৎসা সেবা দেয়ার মাধ্যমে বিদেশে যাওয়া কমাতে প্রকল্পটি বাস্তবায়ন করতে চাইছে কর্তৃপক্ষ।

প্রকল্পটি চূড়ান্ত অনুমোদনের জন্য বুধবারের (২৮ জুলাই) একনেক সভায় উপস্থাপন করা হবে। গণভবন থেকে ভার্চুয়ালি একনেক সভায় সভাপতিত্ব করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পরিকল্পনা কমিশন সূত্রে এ তথ্য জানা গেছে।

প্রকল্প অনুযায়ী—চলতি বছরের জুলাইয়ে কাজ শুরু হয়ে ইউনিটটির নির্মাণকাজ সম্পন্ন হবে ২০২৪ সালের জুনে।
প্রকল্পটি বাস্তবায়িত হলে প্রতিবছর ২০ জন চিকিৎসককে শিশু হৃদরোগ ও সার্জারি বিষয়ে উচ্চতর ডিগ্রি এমডি, এফসিপিএস, এমএস প্রদান করা হবে।

প্রকল্পের আওতায় বিএসএমএমইউ-এর অনাবাসিক ভবন সম্প্রসারণ করা হবে। এছাড়া ৫৯১টি শল্য চিকিৎসা সরঞ্জামাদি, ৫২৮টি মেডিকেল যন্ত্রপাতি, এক হাজার ১৩১টি আসবাবপত্র, ৬৪টি কম্পিউটার ও একটি অটোমেশন সফটওয়্যার কেনা হবে।

এসএম/এএএইচ/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]