গবেষণায় আগ্রহী করতে বিএসএমএমইউর ভিসির পুরস্কার ঘোষণা

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৪:৫৮ পিএম, ২৮ মে ২০২২

শিক্ষার্থীদের গবেষণায় আগ্রহী করে তুলতে পুরস্কার ঘোষণা করেছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) উপাচার্য (ভিসি) অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ।

শনিবার (২৮ মে) সকালে বিএসএমএমইউ এ ব্লকের ডেন্টাল বিভাগের মিলনায়তনে বেসিক সাইন্স ও প্যারা ক্লিনিক সাইন্স অনুষদ আয়োজিত এক কর্মশালায় এ ঘোষণা দেন তিনি।

এ সময় প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, গবেষকদের লেখা আর্টিকেল আমাদের জার্নালে প্রকাশ করা হবে। যাদের রিসার্চ (গবেষণা) ভালো হবে, তাদের প্রত্যেককে পুরস্কার দেওয়া হবে।

গবেষণায় গুরুত্ব দিয়ে ডা. মো. শারফুদ্দিন আহমেদ বলেন, সকল বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীদের গবেষণার কাজে আরও মনোযোগ দিতে হবে।

jagonews24

‘আমাদের গবেষণা থেকে কাট-কপি-পেস্ট বিষয়টি বাদ দিতে হবে। এর জন্য মৌলিক গবেষণার দিকে জোর দিতে হবে। পুরাতন গবেষণা নয় বরং নতুন বিষয়ে গবেষণার দিকে আরও নজর দিতে হবে।’

নতুন নতুন ঔষধের বিষয়ে তিনি বলেন, আমাদের দেশে নিজস্ব কোনো ওষুধ নেই। তবে আমাদের এখানে নাসভ্যাকের ট্রায়াল শুরু হয়েছে। আশা করি, সেটি ইতিবাচক ফল বয়ে আনবে। নতুন কিছু করা যায় কিনা সে বিষয়ে আমাদের সবাইকে ভাবতে হবে।

নাসভ্যাক (NASVAC- Novel Nasal Vaccine for Hepatitis B) হলো হেপাটাইটিস-বি ভাইরাস নিয়ন্ত্রণে বাংলাদেশি চিকিৎসকদের উদ্ভাবিত প্রথম নিউ ড্রাগ মলিউকিউল। হেপাটাইটিস-বি চিকিৎসায় নতুন এ ওষুধ উদ্ভাবন করেছেন জাপানপ্রবাসী বাংলাদেশি বিজ্ঞানী ড. শেখ মোহাম্মদ ফজলে আকবর।

সেমিনারে সভাপতিত্ব করেন বিএসএমএমইউয়ের বায়োকেমিস্ট্রি বিভাগের অধ্যাপক ডা. মো. মোজ্জামেল হক। এ সময় উপস্থিত ছিলেন ফার্মাকোলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. মো. সায়েদুর রহমান ও অ্যানাটমি বিভাগের অধ্যাপক ডা. খন্দকার মানজারে শামীম প্রমুখ।

এএএম/এমপি/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]