এভারকেয়ার হাসপাতালে জোড়া হাঁটুর সফল অপারেশন

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৪:১৭ এএম, ১৭ জুন ২০২২

প্রথমবারের মতো ‘বাইলেটারাল টোটাল নি রিপ্লেসমেন্ট’ (জোড়া হাঁটুর) সার্জারি সম্পন্ন করেছে চট্টগ্রামের এভারকেয়ার হসপিটাল।

সার্জারিটি করেছেন এভারকেয়ারের অর্থোপেডিক, আর্থ্রোস্কোপি ও জয়েন্ট রিপ্লেসমেন্ট সার্জন ডা. জাবেদ জাহাঙ্গীর তুহিন।

বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে এই কথা জানায় হাসপাতাল কর্তৃপক্ষ।

এভারকেয়ার হাসপাতাল থেকে জানানো হয়, পাঁচ বছর ধরে ৬৫ বছর বয়সী সুলতানা হোসেন হাঁটুর বিভিন্ন সমস্যায় ভুগছিলেন। তার হাঁটুর জয়েন্টে ব্যথা, হাঁটু বিকৃতি, ফোলাভাব ইত্যাদি সমস্যা ছিল।

এরপর এভারকেয়ারে পরীক্ষার পর তার উভয় হাঁটুতে ‘ভারাস বিকৃতিসহ ট্রাই কম্পার্টমেন্টাল গ্রেড ফোর অস্টিওআর্থারাইটিস’ ধরা পড়ে। এসময় ডা. জাবেদ জাহাঙ্গীর তুহিন সিঙ্গেল অপারেটিভ সেটিংয়ে বাইলেটারাল টোটাল নি রিপ্লেসমেন্ট-এর সিদ্ধান্ত নেন।

অপারেশনের অভিজ্ঞতা সম্পর্কে ডা. জাবেদ জাহাঙ্গীর বলেন, রোগীর বয়স ও শারীরিক অবস্থা বিবেচনা করে এটি আমাদের জন্য চ্যালেঞ্জিং ছিল। তবে মাত্র পাঁচ ঘণ্টার মধ্যে আমরা সফলভাবে  সার্জারি করতে সক্ষম হই।

তিনি জানান, এভারকেয়ারে অপারেটিভ ইনফেকশন নিয়ন্ত্রণে সব ইনস্ট্রুমেন্টস অটোক্লেভ, জীবাণুমুক্তকরণ সুবিধাসহ বিশ্বমানে স্বাস্থ্যসেবা পাওয়া যায়। এসব সুবিধা এবং দক্ষ চিকিৎসক ও কর্মীদের কারণেই চট্টগ্রামে এই প্রথম এমন একটি সার্জারি করা গেছে।

জেডএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]