‘ডিজিটাল বাংলাদেশ গড়তে স্বাস্থ্য ব্যবস্থা ডিজিটাল করতে হবে’

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০১:২৮ এএম, ০২ জুলাই ২০২২

প্রান্তিক জনগোষ্ঠীর মাঝে সব সময়ই সেবা পৌঁছানো কঠিন। তাই ডিজিটাল মাধ্যমকে কাজে লাগিয়ে এ সেবা নিশ্চিত করতে হবে। ডিজিটাল বাংলাদেশ গড়তে হলে অন্যান্য সব কিছুর মতো স্বাস্থ্য ব্যবস্থাও পুরোপুরি ডিজিটালে রূপান্তর করতে হবে।

সাবেক স্বাস্থ্যমন্ত্রী আ ফ ম রুহুল হক এসব কথা বলেছেন।

শুক্রবার (১ জুলাই) রাজধানীর গুলশান শুটিং ক্লাবে বিএসএফ কনভেনশন হলে ‘হেলথ বন্ধু’র ডিজিটাল হেলথকেয়ার ইকোসিস্টেমের উদ্বোধনকালে তিনি এসব কথা বলেন।

রুহুল হক বলেন, প্রান্তিক জনগোষ্ঠীর চিকিৎসার জন্য স্থানীয় হাসপাতালে চিকিৎসা ব্যবস্থা ভালো। কিন্তু বেসরকারি হাসপাতালের ন্যায় ব্যবস্থাপনায় কিছুটা পিছিয়ে। হঠাৎ অসুস্থ হলে রোগীকে দ্রুত সময়ে কোথায় নেওয়া যেতে পারে সেটি ডিজিটাল মাধ্যমে পাওয়া যেতে পারে। নতুন ডিজিটাল হেলথকেয়ার সিস্টেম ‘হেলথ বন্ধু’ সেই ভূমিকা রাখবে বলে আশা করছি।

সাবেক এই স্বাস্থ্যমন্ত্রী বলেন, সাধারণ মানুষের ধারণা সরকারি হাসপাতালে চিকিৎসা পাওয়া যায় না। কিন্তু সেটি ভুল। করোনা মহামারি স্বাস্থ্য ব্যবস্থার উন্নতিতে বড় ভূমিকা রেখেছে। অক্সিজেনসহ প্রয়োজনীয় অনেক কিছু হয়েছে যেটা অন্য সময়ে হয়তো এত দ্রুত হতো না। এই সময়ে আমাদের সক্ষমতা জানান দেওয়া হয়েছে যে একদিনে এক কোটি ২০ লাখ টিকা আমরা দিতে পারি।

অনুষ্ঠানে মেডিসিন বিশেষজ্ঞ ও প্রধামন্ত্রীর ব্যক্তিগত চিকিৎসক ইমেরিটাস অধ্যাপক এ বি এম আব্দুল্লাহ বলেন, কোভিড নিয়ন্ত্রণে বিশ্বের বড় বড় দেশের তুলনায় অনেক ভালো অবস্থানে বাংলাদেশ। যুক্তরাষ্ট্র, ব্রাজিল, ভারতে লাখ লাখ মানুষ করোনায় মারা গেছে। সেসব দেশে কোটি কোটি মানুষ আক্রান্ত। সেখানে আমাদের অনেক কম। পৃথিবীর ১২১টি দেশের মধ্যে আমরা পঞ্চম। আরও এগিয়ে যেতে হবে।

এএএম/এমএইচআর

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]