জরায়ুমুখের ক্যানসারমুক্ত দেশ গঠনে ভূমিকা রাখবে ‘প্যাপিলোভ্যাক্স’

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৩:৪৯ পিএম, ০২ আগস্ট ২০২২
জরায়ুমুখের ক্যানসার প্রতিরোধক ভ্যাকসিন প্যাপিলোভ্যাক্স’র মোড়ক উন্মোচন অনুষ্ঠান

প্রথমবারের মতো জরায়ুমুখের ক্যানসার প্রতিরোধক ভ্যাকসিন ‘প্যাপিলোভ্যাক্স’ দেশে এনেছে ইনসেপ্টা ভ্যাকসিন লিমিটেড। এর মাধ্যমে বাংলাদেশ জরায়ুমুখের ক্যানসার থেকে মুক্ত হবে বলে মত প্রকাশ করেছেন চিকিৎসক-বিশেষজ্ঞরা।

মঙ্গলবার (২ আগস্ট) দুপুরে রাজধানীর সোনারগাঁও হোটেলে ভ্যাকসিনটির মোড়ক উন্মোচন ও ‘জরায়ুমুখের ক্যানসারমুক্ত বাংলাদেশ গড়ার জন্য একটি প্রচেষ্টা’ শীর্ষক সেমিনারে বক্তারা এ ধরনের মত প্রকাশ করেন।

সেমিনারে সভাপতিত্ব করেন অবস্ট্রিক্যাল অ্যান্ড গাইনিকোলজিকাল সোসাইটি বাংলাদেশের (ওজিএসবি) সভাপতি অধ্যাপক ড. ফেরদৌসী বেগম। প্রধান অতিথি ছিলেন বিশেষজ্ঞ চিকিৎসক অধ্যাপক ড. টিএ চৌধুরী ও জাতীয় অধ্যাপক শাহলা খাতুন। স্বাগত বক্তব্য দেন ওজিএসবির মহাসচিব অধ্যাপক ডা. গুলশান আরা।

ইনসেপ্টা ফার্মাসিউটিক্যালস লিমিটেডের নির্বাহী পরিচালক ডা. ই এইচ আরেফিন আহমেদ ধন্যবাদ জ্ঞাপক বক্তব্যে বলেন, প্যাপিলোভ্যাক্সের মাধ্যমে দেশে জরায়ুমুখের ক্যানসার প্রতিরোধে নতুন যুগের সূচনা হলো।

Cancer

সেমিনারে বক্তারা এইচপিভি ভ্যাকসিনের প্রয়োজনীয়তা, ক্যানসার নির্মূলে নিয়মিত স্ক্রিনিং ও এইচপিভি ভ্যাকসিন প্যাপিলোভ্যাক্সের সূচনা হলে কীভাবে এটি জরায়ুমুখের ক্যানসারমুক্ত দেশ গঠনে অবদান রাখতে পারে তা তুলে ধরেন।

বক্তাদের বক্তব্য থেকে জানা যায়, ৯ থেকে ৪৫ বছর পর্যন্ত সব সুস্থ নারীরা এ ভ্যাকসিন দিতে পারলে বাংলাদেশ জরায়ুমুখের ক্যানসামুক্ত হওয়ায় পথে অনেকটা এগিয়ে যাবে।

এছাড়া প্যাপিলোভ্যাক্স প্রয়োগের জন্য আধুনিক প্রি-ফিলড সিরিঞ্জও বাজারজাত করা হচ্ছে। প্রি-ফিলড সিরিঞ্জে সম্পূর্ণ ডোজ এসেপ্টিক পরিবেশে তৈরি করা হয় ও সম্পূর্ণ স্টেরাইল প্যাকেজিংয়ে নিয়ন্ত্রিত তাপমাত্রায় বাজারে দেওয়া হয়। এ সিরিঞ্জের মাধ্যমে ভ্যাকসিন সরাসরি শরীরে প্রবেশ করানো সহজ ও আলাদা করে মাত্রা পরিমাপের প্রয়োজন পড়ে না।

বাংলাদেশে ক্যানসারে মারা যাওয়া নারী মৃত্যুর মধ্যে জরায়ুমুখ ক্যানসার দ্বিতীয় প্রধান কারণ। এ ক্যানসারে মৃত্যুর প্রধান কারণ অসচেতনতা ও দীর্ঘদিনের অবহেলা। প্রতি বছর দেশে ১০ হাজারের বেশি নারী জরায়ুমুখের ক্যানসারে আক্রান্ত হয়ে মারা যান ও পাঁচ কোটির বেশি নারী এ ক্যানসারের ঝুঁকিতে আছেন।

এএএম/এসএএইচ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।