আরও ১০০ জনকে বিনামূল্যে কক্লিয়ার ইমপ্ল্যান্ট দেবে বিএসএমএমইউ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৮:৪১ পিএম, ০৭ আগস্ট ২০২২
বিএসএমএমইউতে কক্লিয়ার ইমপ্ল্যান্টের বরাদ্দপত্র বিতরণ অনুষ্ঠান

নতুন করে ১০০ জন শ্রবণ প্রতিবন্ধীর কানে কক্লিয়ার ইমপ্ল্যান্ট স্থাপনের বরাদ্দপত্র দিয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ)।

রোববার (৭ আগস্ট) সকালে বিএসএমএমইউয়ের এ ব্লক মিলনায়তনে পুরোপুরি শ্রবণ প্রতিবন্ধী ১০০ শিশুর মাঝে বিনামূল্যে কক্লিয়ার ইমপ্ল্যান্টের বরাদ্দপত্র বিতরণ অনুষ্ঠানে এ তথ্য জানানো হয়।

অনুষ্ঠানে জানানো হয়, এরই মধ্যে এ কর্মসূচির আওতায় ৬০৫ শিশু স্বাভাবিক জীবন ফিরে পেয়েছে। তাছাড়া বিভিন্ন বয়সের আর ২০ জন কানে শুনতে ও কথা বলতে পারছেন।

বক্তারা জানান, কক্লিয়ার ইমপ্ল্যান্ট বা বায়োনিক ইয়ার হলো শ্রবণসহায়ক অত্যাধুনিক ও অত্যন্ত ব্যয়বহুল একটি ইলেকট্রনিক ডিভাইস। এর মাধ্যমে সম্পূর্ণ বধির ব্যক্তিকও শব্দ শুনতে পারেন।

প্রতিটি রোগীর কানে কক্লিয়ার ইমপ্ল্যান্ট স্থাপনে শুধু ডিভাইসের জন্যই ব্যয় হয় ৬ থেকে ১৪ লাখ টাকা। এ ডিভাইসটি জটিল অপারেশনের মাধ্যমে কানের ভেতরে স্থাপন করা হয়। এরপরে দক্ষ অডিওলজিস্ট ও স্পিচ থেরাপিস্টে দিয়ে দীর্ঘ সময় ধরে কথা বলার প্রশিক্ষণের মাধ্যমে রোগীদের স্বাভাবিক জীবনে ফিরিয়ে আনা হয়।

jagonews24

অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে বিএসএমএমইউয়ের উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ক্ষমতায় আছেন বলেই টয়েটা গাড়ির সমান মূল্যের একটি ডিভাইস বিনামূল্যে দেওয়া সম্ভব হচ্ছে।

‘বিশ্ববিদ্যালয়ের বর্তমান প্রশাসন এমনভাবে বিএসএমএমইউকে গড়ে তুলছেন, যাতে সব ধরণের আধুনিক চিকিৎসা এখানেই দেওয়া সম্ভব হয়। রোগীদের যাতে চিকিৎসার জন্য দেশের বাইরে যেতে না হয়।

অনুষ্ঠানে অতিথি হিসেবে ছিলেন বিএসএমএমইউয়ের উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মো. জাহিদ হোসেন, উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. ছয়েফ উদ্দিন আহমদ।

স্বাগত বক্তব্য দেন বিএসএমএমইউয়ের কক্লিয়ার ইমপ্ল্যান্ট কার্যক্রমের পরিচালক ও অটোল্যারিংগোলজি-হেড অ্যান্ড নেক সার্জারি বিভাগের অটোলজি ডিভিশনের প্রধান অধ্যাপক ডা. এ এইচ এম জহুরুল হক সাচ্চু।

২০১১ সাল থেকে এ পর্যন্ত বিএসএমএমইউ সার্জারির মাধ্যমে মোট ৬২৫ জন শ্রবণ প্রতিবন্ধীর কানে কক্লিয়ার ইমপ্ল্যান্ট স্থাপন করা হয়েছে।

বিএসএমএমইউয়ের অটোল্যারিংগোলজি-হেড অ্যান্ড নেক সার্জারি বিভাগের বিশেষজ্ঞ চিকিৎসক, অডিওলজিস্ট, স্পিচ থেরাপিস্টসহ সুদক্ষ একটি দল সরকারী সহায়তায় সম্পূর্ণ বিনামূল্যে এ সেবা দিয়ে আসছে

এএএম/এসএএইচ/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।