বিশ্ব ফার্মাসিস্ট দিবস আজ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৪:২৫ এএম, ২৫ সেপ্টেম্বর ২০২২

আজ রোববার (২৫ সেপ্টেম্বর) বিশ্ব ফার্মাসিস্ট দিবস। প্রতিবছরের ন্যায় এবারও বিশ্বব্যাপী দিবসটি পালিত হতে যাচ্ছে। দিবসটির এ বছরের প্রতিপাদ্য ‘ফার্মেসি স্বাস্থ্যকর বিশ্বের জন্য একটি ঐক্যবদ্ধ পদক্ষেপ’। বিভিন্ন দ্বন্দ্ব, ভিন্ন রাজনীতি ও সংস্কৃতি এবং অর্থনৈতিক বৈষম্যসহ সব বাধা কাটিয়ে স্বাস্থ্যের জন্য ঐক্যবদ্ধ হওয়ার আহ্বানে এবার পালিত হচ্ছে দিবসটি। ২০১০ সাল থেকে দিবসটি পালন শুরু হলেও বাংলাদেশে এই দিবস পালন শুরু হয় ২০১৪ সাল থেকে।

অ্যান্টিবায়োটিকের ব্যবহারে লাখ লাখ মানুষের জীবন রক্ষা পাচ্ছে, রোগের বিস্তার উল্লেখযোগ্য হারে কমছে। জীবনামান বৃদ্ধিতে এবং জীবন আয়ু বাড়াতে সাহায্য করছে। কিন্তু সাম্প্রতিক বছরগুলোতে (বিগত দুই দশক ধরে) অ্যান্টিবায়োটিকের অকার্যকারিতা অনেক জীবাণু নিয়ন্ত্রণকে অসাধ্য করে তুলছে। এমতাবস্থায়, জীবাণু নাশকের অকার্যকারিতা রোধে এবং এর ব্যবহারে বাস্তবসম্মত পদক্ষেপ গ্রহণের বিকল্প নেই। তাই সাধারণভাবে অ্যান্টিবায়োটিকের ইচ্ছামতো ব্যবহার রোধে কার্যকরী ভূমিকা নেওয়ার পরামর্শ জানিয়েছে বাংলাদেশ ফার্মাসিস্ট অ্যাসোসিয়েশন।

তবে ফার্মাসিস্টদের কর্মক্ষেত্রে ব্যবহারে সরকারি উদ্যোগ এখনো জোরালো হয়নি। দেশে প্রতি বছর সাড়ে ৩ থেকে ৪ হাজার গ্র্যাজুয়েট ফার্মাসিস্ট বের হলেও তাদের ৮০ ভাগই সরাসরি ওষুধ উৎপাদনে কাজ করছেন। হাসপাতাল বা ফার্মেসিতে কাজের সুযোগ না থাকায় প্রতি মাসেই দেশ ছাড়ছেন বিশাল সংখ্যাক ফার্মাসিস্ট। এত এত ফার্মাসিস্ট বের হওয়ার পরও সরাসরি স্বাস্থ্যসেবায় কাজে না লাগাতে পারার ঘটনায় হতাশা প্রকাশ করেছেন বিশেষজ্ঞরা। স্বাস্থ্যসেবার প্রটোকলে ফার্মাসিস্টের উপস্থিতি নিশ্চিত করতে না পারলে রোগীরা সবসময় বিশ্বমানের সেবা থেকে বঞ্চিত থাকবে বলে আশঙ্কা তাদের।

এএএম/কেএসআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।