যত্রতত্র অ্যান্টিবায়োটিক ব্যবহার করা যাবে না: স্বাস্থ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০২:৪২ পিএম, ০৬ অক্টোবর ২০২২

দেশের প্রাইমারি হেলথকেয়ারগুলোতে (প্রাথমিক চিকিৎসাকেন্দ্র) যত্রতত্র অ্যান্টিবায়োটিক ব্যবহার করা যাবে না বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

বৃহস্পতিবার (৬ অক্টোবর) দুপুরে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে তিনি সাংবাদিকদের এ কথা বলেন।

তিনি বলেন, করোনায় প্রায় তিন বছর কাটিয়েছি, এ সময় করোনা মোকাবিলায় কাজ করতে হয়েছে। করোনা নিয়ন্ত্রণে অন্য অনেক দেশের তুলনায় ভালো করেছি। এখন পর্যন্ত ৩১ কোটি ভ্যাকসিন আমরা দিয়েছি। সোয়া কোটি ভ্যাকসিন গত চারদিনে দিয়েছি। আগামি তিনদিনে দেড় কোটি দিতে পারবো। আশা করি কোনো ভ্যাকসিন মেয়াদোত্তীর্ণ হবে না।

তিনি বলেন, সেবার মানোন্নয়নে আমরা গুরুত্ব দিচ্ছি। প্রাইমারি হেলথকেয়ার ভালো করছে, স্বাস্থ্যসেবা আরও ভালো হবে। যত্রতত্র প্রাইমারি হেলথকেয়ারে অ্যান্টিবায়োটিক ব্যবহার করা যাবে না। প্রাইমারি যে মেডিসিন লাগে, সেগুলো নির্ধারণ করে দিচ্ছি।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, অনেক গ্রাম্য ডাক্তার আছেন, তাদের সার্টিফিকেট নেই। তারা অ্যান্টিবায়োটিকসহ অনেক ওষুধ খাওয়ার পরামর্শ দেন। অনেক ডায়াগনস্টিক হয়েছে নিয়মের ব্যত্যয় ঘটিয়ে, সে বিষয়ে আমরা ব্যবস্থা নিচ্ছি। গ্রামে যারা চিকিৎসা দেয় তাদের সেই লেখাপড়া না থাকলে তাদের কোনোভাবেই চিকিৎসা দিতে দেবো না।

আইএইচআর/এমএইচআর/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।