যানবাহনের কালো ধোঁয়া ফুসফুস ক্যানসারের ঝুঁকি বাড়াচ্ছে

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৩:২৫ এএম, ২৪ নভেম্বর ২০২২
ফাইল ছবি

 

বিশ্বে ফুসফুস ক্যানসারে আক্রান্তের সংখ্যা বাড়ছেই। দেশেও এ ক্যানসারে আক্রান্ত রোগী আশঙ্কাজনক হারে বাড়ছে। ধূমপান, তামাক-জর্দা ও গুল ব্যবহারে এ ক্যানসার বেশি হচ্ছে। তবে পরিবেশ ও বায়ুদূষণেও ফুসফুস ক্যানসার হতে পারে। এমনকি রাস্তায় যানবাহনের কালো ধোঁয়াও এ ক্যানসারের ঝুঁকি বাড়াচ্ছে।

বুধবার (২৩ নভেম্বর) নটরডেম কলেজে আয়োজিত এক সচেতনতামূলক অনুষ্ঠানে বক্তারা এমন তথ্য তুলে ধরেন।

ইমপালস-মাই কেয়ার (প্যালিয়েটিভ অ্যান্ড জেরিয়াট্রিক কেয়ার সেন্টার) ফুসফুসের ক্যানসার সচেতনতার মাস উদযাপনের অংশ হিসেবে এ অনুষ্ঠানের আয়োজন করে। এতে সহায়তা করে ‘নটর ডেম ইয়োগা ও মেডিটেশন ক্লাব’।

jagonews24

সচেতনতামূলক এ অনুষ্ঠানে মূল প্রতিপাদ্য তুলে ধরেন মাই কেয়ারের প্রধান পরিচালক ডা. ফারজানা ইসলাম। ফুসফুসের স্বাস্থ্য ভালো রাখতে বিভিন্ন যোগ অভ্যাস, ইয়োগা প্রদর্শন করে ইয়োগা থেরাপিস্ট কুশল রয় জয়।

সুস্বাস্থ্যের জন্য শিক্ষার্থীদের নানান পরামর্শ দেওয়া হয় এ অনুষ্ঠান থেকে। যার মধ্যে অন্যতম- ফুসফুস ক্যানসারের প্রকোপ, কারণ ও প্রতিরোধ সম্পর্কে জানানো, ধূমপানের ক্ষতিকর দিক সম্পর্কে অবহিত করা, শ্বাসতন্ত্রের ব্যয়াম শেখানো ও অনুশীলন করা, শারীরিক ও মানসিক স্বাস্থ্য ভালো রাখার বিভিন্ন উপায় নিয়ে আলোচনা।

অনুষ্ঠানে স্তন ক্যানসার থেকে আরোগ্য লাভ করা ফারজানা আলী উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে তিনি ক্যানসার ধরা পড়ার পর চিকিৎসা থেকে শুরু করে শারীরিক ও মানসিকভাবে এ মরণঘাতী রোগ মোকাবিলা করে কর্মজীবনে ফেরার গল্প শোনান।

jagonews24

নটরডেম কলেজের অধ্যক্ষ ড. ফাদার হেমন্ত পিউস রোজারিও এ আয়োজনে সন্তুষ্ট প্রকাশ করেন এবং ভবিষ্যতে আরও এমন অনুষ্ঠান আয়োজনের আশাবাদ ব্যক্ত করেন। এ অনুষ্ঠানে নটরডেম কলেজের ৪০০ শিক্ষার্থী অংশ নেন।

এতে বিশেষ অতিথি ছিলেন নটরডেম ইয়োগা ও মেডিটেশন ক্লাবের সম্মানিত মডারেটর স্বপন হালদার। অন্যদের মধ্যে আরও উপস্থিত ছিলেন মাই কেয়ারের ক্যানসারবিষয়ক জনসচেতনতা প্রচারকারী দল ফারজানা আলী, হেড অব প্রোগ্রাম ও বিজনেস ডেভেলপমেন্ট মো. জুলহাস উদ্দিন ও বিজনেস রিলেশনশিপ ম্যানেজার সাখাওয়াতউল্লাহ প্রমুখ।

এএএম/এএএইচ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।