বিএসএমএমইউয়ের ৬৭ চিকিৎসক পেলেন গবেষণা অনুদান

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১২:৩৬ পিএম, ০৫ ডিসেম্বর ২০২২

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) ৬৭ জন চিকিৎসককে ৫ কোটি ৯৪ লাখ টাকা গবেষণা অনুদান দেওয়া হয়েছে।

সোমবার সকাল ১০টায় (৫ ডিসেম্বর) বিশ্ববিদ্যালয়ের বি ব্লকের ১২৭নং সম্মেলন কক্ষে উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ প্রধান অতিথি হিসেবে গবেষকদের হাতে এই অনুদানের চেক তুলে দেন।

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ বলেন, দেশের মানুষের স্বাস্থ্যের কথা চিন্তা করে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় বর্তমান প্রশাসন জনগুরুত্বপূর্ণ ও যেসব বিভাগে ফিজিওলজি, এনাটমি, ফরেনসিক মেডিসিন, ভাস্কুলার সার্জারি বিশেষজ্ঞ চিকিৎসক, ফ্যাকাল্টির সংখ্যা কম সে বিষয়ের আসন সংখ্যা দেড়গুণ বৃদ্ধির সিদ্ধান্ত নিয়েছে।

‘বর্তমানে দেশে মেডিকেল সংখ্যা বৃদ্ধি এবং শিক্ষকদের অবসরজনিত কারণে ফ্যাকাল্টির সংকট রয়েছে। আসন সংখ্যা বৃদ্ধি করে বাংলাদেশে মেডিকেল কলেজের শিক্ষক সংকট কাটিয়ে উঠার পাশাপাশি দক্ষ জনগোষ্ঠী তৈরি করাই আমাদের লক্ষ্য।’

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা সম্প্রতি ওয়ার্ল্ড হার্ট ফেডারেশনের সভাপতির সঙ্গে বৈঠককালে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে পিএইচডি কোর্সে বেশি সংখ্যক ছাত্র ভর্তি, অ্যাডভান্স ফেলোশিপ চালু করার বিষয় শুনে খুব আনন্দিত হয়েছি।

‘ওই বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন আমার এ দেশটি কৃষি গবেষণায় অনেক উন্নত হয়েছে’। তিনি আশা করেন ভবিষ্যতে স্বাস্থ্যখাতেও এমন উন্নয়ন হবে। প্রধানমন্ত্রী স্বাস্থ্য গবেষণার জন্য তাগিদ দিয়েছেন। আমি বিশ্ববিদ্যালয়ে উপাচার্য হিসেবে দায়িত্ব পাওয়ার পরে এমন কেউ নেই যে যাকে গবেষণার জন্য বলিনি। সবাইকে বিভিন্ন সময় বিভিন্ন ফোরামে গবেষণা করার জন্য বলেছি।

গবেষকদের অনুদান যথাযথভাবে ব্যয় করার পরামর্শ দিয়ে তিনি বলেন, সব গবেষকদের মনে রাখতে হবে, দেশের গরিব মানুষের যেন একটি পয়সাও যেন অপচয় না হয়।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মো. জাহিদ হোসেন।

এ সময় বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (একাডেমিক) অধ্যাপক ডা. একেএম মোশাররফ হোসেন, উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. ছয়েফ উদ্দিন আহমদ, কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মোহাম্মদ আতিকুর রহমান, প্রক্টর অধ্যাপক ডা. মো. হাবিবুর রহমান দুলাল, রেজিস্ট্রার ডা. স্বপন কুমার তপাদারসহ বিভিন্ন ডিন, শিক্ষক, চিকিৎসক, কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এএএম/এমআরএম/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।