সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ০৫ ডিসেম্বর ২০২২

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৫৩ পিএম, ০৫ ডিসেম্বর ২০২২

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশকিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

আর্জেন্টাইনদের মুখে মুখে ‘ভামোস বাংলাদেশ’
শ্বাসরুদ্ধকর ম্যাচে রোববার (৪ ডিসেম্বর) ভারতকে হারিয়েছে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল। আর সেই খবর পৌঁছে গেছে সুদূর আর্জেন্টিনায়ও। টাইগারদের এমন জয়ে উচ্ছ্বাস প্রকাশ করেছেন বহু আর্জেন্টাইন। এ নিয়ে প্রতিবেদন করেছে আর্জেন্টিনার গণমাধ্যমও। রোববার ম্যাচের পরপরই বাংলাদেশ ক্রিকেট দল ও ভারতের বিপক্ষে জয়ের নায়ক মেহেদী হাসান মিরাজ ও মোস্তাফিজুর রহমানকে অভিন্দন জানায় আর্জেন্টাইন সংবাদমাধ্যম এল ডেস্টেপ।

বিশ্বকাপের পরও কাতারে থাকার সুযোগ চান অভিবাসী শ্রমিকরা
যাদের অক্লান্ত পরিশ্রমে কাতারের মতো মরুর দেশে ফুটবল বিশ্বকাপ আয়োজন করা সম্ভব হয়েছে, সেসব অভিবাসী শ্রমিক মহা এ আসর শেষ হয়ে যাওয়ার পরও কাতারে থাকতে চান। তাদের দাবি, বিশ্বকাপ শেষ হওয়ার পরও কাতার সরকার যদি শ্রমিকদের বসবাস ও কাজের অনুমতি দেয়, তাহলে সেটিই হবে তাদের জন্য সবচেয়ে বড় পুরস্কার।

বিশ্বকাপ দেখতে কাতারে ক্রোয়েশিয়ার প্রধানমন্ত্রী
কাতার বিশ্বকাপের দ্বিতীয় রাউন্ডে সোমবার (৫ ডিসেম্বর) রাতে ‘জায়ান্ট কিলার’ জাপানের মুখোমুখি হচ্ছে ক্রোয়েশিয়া। এ নিয়ে স্বভাবতই উল্লাসিত ক্রোয়েট টিম। এবারও চমক দেখানোর আশায় বুক বেঁধে মাঠে নামবে গতবারের রানার্স আপরা। আর তাই ম্যাচটি দেখতে এরই মধ্যে দোহায় পৌঁছেছেন ক্রোয়েশিয়ার প্রধানমন্ত্রী আন্দ্রেজ প্লেনকোভিচ।

বিশ্ববাজারে বেড়েছে জ্বালানি তেলের দাম
বিশ্ববাজরে জ্বালানি তেলের দাম উল্লেখযোগ্য হারে বেড়েছে। সোমবার (৫ ডিসেম্বর) সকালের দিকে দেখা গেছে, তেলের দাম বেড়েছে দুই শতাংশ। ওপেক প্লাস তাদের উৎপাদন লক্ষমাত্রা একই রকম রাখছে। তাছাড়া রাশিয়ার তেলের মূল্য নির্ধারণ করে দেওয়া হয়েছে। অন্যদিকে চীনে করোনার বিধিনিষেধ কিছুটা শিথিল হয়েছে। এ কারণেই জ্বালানি তেলের দাম বেড়েছে।

তরুণদের আত্মহত্যার প্রবণতা বাড়ছে যুক্তরাষ্ট্রে: দ্য ইকোনমিস্ট
১৩ থেকে ১৯ বছর বয়সী ছেলেমেয়েদের ‘টিনএজার’ বলা হয়। ১৯৫০ এর দশকে বেশ জনপ্রিয় হয় ‘টিনএজার’ শব্দটি। এই বয়ঃসন্ধিকালে ছেলেমেয়েদের মানসিক স্বাস্থ্যের গুরুতর পরিবর্তন ঘটে ও প্রভাবিত হয়। বিল ব্রাইসন তার স্মৃতিকথা ‘দ্য লাইফ অ্যান্ড টাইমস অব থান্ডারবোল্ট কিড’ এ লিখেছেন, এই বয়ঃসন্ধিকালে কিশোর-কিশোরীরা বাড়ির বাইরে ঝুঁকিপূর্ণ কাজে জড়িয়ে পড়ে।

সরবরাহ ব্যবস্থায় সমস্যা সত্ত্বেও বিশ্বে বেড়েছে অস্ত্র বিক্রি
সরবরাহ ব্যবস্থায় নানা ধরনের সমস্যা সত্ত্বেও বিশ্বে অস্ত্র বিক্রি বেড়েছে উল্লেখযোগ্য হারে। ২০২১ সালে অস্ত্র ও সামরিক সরঞ্জাম উৎপাদনকারী বিশ্বের একশ বড় কোম্পানির বিক্রি এক দশমিক নয় শতাংশ বেড়ে ৫৯২ বিলিয়ন ডলারে দাঁড়িয়েছে। স্টকহোম ইন্টারন্যাশনাল পিস রিসার্চ ইনস্টিটিউটের (এসআইপিআরআই) নতুন তথ্যে এমন পরিসংখ্যান পাওয়া গেছে।

রাশিয়ার দুটি বিমানঘাঁটিতে বিস্ফোরণ, নিহত ৩
রাশিয়ার সামরিক বাহিনীর দু’টি বিমানঘাঁটিতে বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এতে তিন সৈন্য নিহত হয়েছেন। আহত হয়েছেন অন্তত আটজন। সোমবার (৫ নভেম্বর) রাশিয়ার রাষ্ট্রায়ত্ত গণমাধ্যমের বরাত দিয়ে জার্মান বার্তাসংস্থা ডয়েচে ভেলে ও ব্রিটিশ গণমাধ্যম বিবিসি এসব তথ্য জানায়।

উত্তর কোরিয়া শতাধিক কামানের গোলা ছুড়েছে: দক্ষিণ কোরিয়া
সামরিক মহড়া থেকে নিজেদের পূর্ব ও পশ্চিম উপকূলীয় সমুদ্র এলাকায় প্রায় ১৩০টি কামানের গোলা নিক্ষেপ করেছে উত্তর কোরিয়া। যৌথ সীমান্তের কাছে সর্বশেষ সামরিক মহড়া থেকে এসব গোলা ছুড়েছে পিয়ংইয়ং। সোমবার (৫ নভেম্বর) দক্ষিণ কোরিয়ার সেনাবাহিনী এ তথ্য জানায়।

সিরিয়ায় অভিযান চালাতে অনুমতির প্রয়োজন নেই: তুরস্ক
সিরিয়ায় ‘সন্ত্রাস’ দমনে অভিযান চালাতে তুরস্কের কারও অনুমতির প্রয়োজন নেই বলে মন্তব্য করেছেন দেশটির প্রেসিডেন্টের কার্যালয়ের মুখপাত্র ইব্রাহিম কালিন। কালিন বলেন, ‘আমাদের অনুমতি নেওয়ার জন্য কাউকে জিজ্ঞেস করার প্রয়োজন নেই। আমরা শুধু দেশটির জাতীয় নিরাপত্তা নিশ্চিতে মিত্রদের সঙ্গে সমন্বয় করে কাজ করছি।’

ইমরান খানের রাজনীতির কারণে দুর্বল হচ্ছে পাকিস্তান: শাহবাজ
পাকিস্তানের সাবেক সেনাপ্রধানকে নিয়ে মন্তব্যের জেরে বর্তমান প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ পিটিআই চেয়ারম্যান ইমরান খানের সমালোচনা করেছেন। শাহবাজ বলেন, নিজের শাসনের জন্য ইমরান পাকিস্তানের ভিত্তিকে অবমূল্যায়ন করছেন। প্রধানমন্ত্রী বলেন, পিটিআইয়ের চেয়ারম্যান সম্প্রতি সংসদীয় গণতন্ত্রের বিরুদ্ধে কটূক্তি শুরু করেছেন।

‘সিটি অব জয়’ উপন্যাসের লেখক দমিনিক লাপিয়ের আর নেই
কলকাতাকে নিয়ে লেখা ‘সিটি অব জয়’ উপন্যাসের লেখক দমিনিক লাপিয়ের মারা গেছেন। রোববার (৪ নভেম্বর) বার্ধক্যজনিত কারণে ৯১ বছর বয়সে মারা যান বিখ্যাত এ ঔপন্যাসিক। দমিনিক লাপিয়েরের স্ত্রী দমিনিক কশঁ-লাপিয়ের ফরাসি সংবাদপত্র ভাখ-মাতাঁকে এ তথ্য নিশ্চিত করেছেন।

কেএএ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।