Jago News logo
Banglalink
ঢাকা, শনিবার, ২৯ এপ্রিল ২০১৭ | ১৬ বৈশাখ ১৪২৪ বঙ্গাব্দ
ASUS-Jago-bd-gif

মার্কিন গোয়েন্দা সংস্থার সমালোচনায় ট্রাম্প


আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ০১:৩৮ পিএম, ১২ জানুয়ারি ২০১৭, বৃহস্পতিবার
মার্কিন গোয়েন্দা সংস্থার সমালোচনায় ট্রাম্প

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হবার পর প্রথম সংবাদ সম্মেলন করেছেন ডোনাল্ড ট্রাম্প। ওই সংবাদ সম্মেলনে দেশটির গোয়েন্দা সংস্থার ওপর চড়া হয়েছেন তিনি। খবর বিবিসির।

ট্রাম্পকে কেলেঙ্কারিতে ফেলার মত তথ্য রাশিয়া সংগ্রহ করেছে এমন তথ্য প্রকাশ করেছিল মার্কিন গোয়েন্দা সংস্থাগুলো। কিন্তু ট্রাম্পের অভিযোগ এসব তথ্য হয়তো রাশিয়ার কাছে গোয়েন্দা কর্মকর্তারাই ফাঁস করে দিয়েছেন।

ওই সংবাদ সম্মেলনে গণমাধ্যমের ওপরও ক্ষোভ প্রকাশ করেছেন ট্রাম্প। সংবাদ সম্মেলনে ট্রাম্প   বলেন, তার বিরুদ্ধে অভিযোগ ফাঁস করার জন্য যদি গোয়েন্দা সংস্থাগুলো আসলেই দায়ী হয় তাহলে সেটা তাদের সুনামের ওপর বড়সড় কালির দাগ হবে। তাদের সুনাম ক্ষুন্ন হবে।

নির্বাচনের সময় রাশিয়ার সঙ্গে যোগাযোগ করার অভিযোগ উঠেছিল ট্রাম্পের বিরুদ্ধে। তার ব্যক্তিগত জীবনের অশ্লীল কিছু ভিডিও রাশিয়ার সংগ্রহে রয়েছে এমন গুজবও উঠেছিল। এসব অভিযোগের কোনটিই প্রমাণিত না হলেও গণমাধ্যমে এগুলো ফলাও করে প্রকাশ করা হয়েছে।

আর গোয়েন্দা সংস্থাগুলো এসব তথ্যকে বেশ গুরুত্ব দিয়েই ট্রাম্প এবং বিদায়ী প্রেসিডেন্ট ওবামার কাছে উপস্থাপন করেছে। এসব তথ্য গণমাধ্যমে আসার জন্য গোয়েন্দা সংস্থাগুলোর দিকেই সন্দেহের আঙ্গুল তুলছেন ট্রাম্প।

সংবাদ সম্মেলনে ট্রাম্প এসব তথ্যের বিষয়ে সংবাদ প্রচারের কারণে বাজফিড এবং সিএনএনের প্রতি আক্রমণাত্মক ভাষায় কথা বলেন। তার ভাষায়, এধরণের মিথ্যা তথ্য প্রকাশ নাৎসি জার্মানিতেই হতো।

ট্রাম্প বলেন, এধরণের কাজ নাৎসি জার্মানিই করত এবং তারা করেছেও। আমি মনে করি এটা একটা অমার্যাদকর বিষয়। ভুল এবং মিথ্যা তথ্য জনগণের কাছে প্রকাশ করা হয়েছে। একগাদা আবর্জনার মত বাজফিড এটা লিখেছে... তাদেরকে এর পরিণাম ভোগ করতে হবে এবং তারা করছেও।

ট্রাম্পের এসব বক্তব্যের পর ওবামা প্রশাসনের মুখপাত্র জশ আর্নেস্ট বলেছেন, গোয়েন্দা সংস্থাগুলো দেশের জন্য সর্বোচ্চ পর্যায়ে কাজ করছে। নবনির্বাচিত প্রেসিডেন্ট ভুলপথে গিয়ে তাদের আক্রমণ করছেন।

গোয়েন্দা সংস্থা এবং গণমাধ্যমকে একহাত দেখে নেবেন বলেও সতর্ক করেছেন ট্রাম্প।

টিটিএন/আরআইপি

আপনার মন্তব্য লিখুন...