Jago News logo
Banglalink
ঢাকা, সোমবার, ০১ মে ২০১৭ | ১৮ বৈশাখ ১৪২৪ বঙ্গাব্দ
ASUS-Jago-bd-gif

ধোকা দিচ্ছে উত্তর কোরিয়া?


সাইফুজ্জামান সুমন

প্রকাশিত: ০৮:৫২ পিএম, ২০ এপ্রিল ২০১৭, বৃহস্পতিবার | আপডেট: ০২:১৪ পিএম, ২১ এপ্রিল ২০১৭, শুক্রবার
ধোকা দিচ্ছে উত্তর কোরিয়া?

স্যাটেলাইটে উত্তর কোরিয়ার ছবি সংগ্রহের পর মার্কিন বিশেষজ্ঞরা বলছেন, পিয়ংইয়ংয়ের পারমাণবিক পরীক্ষার স্থানে তারা অস্বাভাবিক কর্মকাণ্ড দেখেছেন। একটি বাণিজ্যিক স্যাটেলাইটে ধারণ করা বেশ কিছু ছবি ঘিরে এ ধোঁয়াশা তৈরি হয়েছে।

যুক্তরাষ্ট্রের সঙ্গে চরম উত্তেজনার মাঝে পিয়ংইয়ং ষষ্ঠবারের মতো পারমাণবিক পরীক্ষার প্রস্তুতি নেয়। ছবিতে দেখা যাচ্ছে, পারমাণবিক পরীক্ষার স্থানে ভলিবল খেলা হচ্ছে। এ নিয়ে সন্দেহ তৈরি হয়েছে বিশেষজ্ঞদের মধ্যে।

ম্যারিল্যান্ডের জন হপকিনস বিশ্ববিদ্যালয়ের উত্তর কোরিয়া বিষয়ক পর্যবেক্ষক প্রকল্প থার্টি এইট- নর্থ পারমাণবিক পরীক্ষার স্থানে ভলিবল খেলার কিছু ছবি স্যাটেলাইট থেকে সংগ্রহের পর প্রকাশ করেছে।north

পিয়ংইয়ংয়ের পুঙ্গি-রি পরীক্ষা স্থানে অপ্রত্যাশিত কার্যকলাপের দুটি কারণ চিহ্নিত করেছেন বিশ্লেষকরা। তারা বলছেন, হয় পুরোপুরি প্রস্তুতি নিয়ে রেখেছে অথবা দেশটির সরকারের প্রতারণামূলক পরিকল্পনার একটি অংশ এটি।

এক প্রতিবেদনে বিশেষজ্ঞরা বলেছেন, পিয়ংইয়ংয়ের নির্দেশ পাওয়ার পর যেকোনো সময়ে ষষ্ঠ পারমাণবিক পরীক্ষা চালানোর সক্ষমতা রয়েছে পুঙ্গি-রি’র। তবে ওই পরীক্ষা স্থানের অবস্থান পরিষ্কার নয়- বলেন, বিশেষজ্ঞ জোসেফ এস বারমুডেজ জুনিয়র, জ্যাক লিউ ও ফ্রাঙ্ক প্যাবিয়ান।

সাম্প্রতিক কর্মকাণ্ডের সম্ভাব্য বিশ্লেষণ হচ্ছে, ষষ্ঠ পারমাণবিক পরীক্ষার জন্য কর্মকর্তাদের বিশ্রাম দেয়া হয়েছে। একই সঙ্গে ওই স্থান এবং সংশ্লিষ্ট প্রস্তুতির ‘স্ট্যান্ড বাই’ অবস্থান থেকে সরে আসা হয়েছে। অথবা সামগ্রিক প্রতারণা পরিকল্পনার অংশ হিসেবে ওই স্থানের কার্যকলাপে কৌশলগত বিরতি দিয়েছে পিয়ংইয়ং।korea

তারা বলছেন, ছবিতে মালবাহী গাড়ি থেকে ক্ষুদ্র পরিসরে খালাসের ইঙ্গিত দেখা গেছে; এতে মনে হচ্ছে সুরঙ্গ তৈরি করা হচ্ছে সেখানে। তবে পারমাণবিক পরীক্ষার জন্য সুরঙ্গে পানি ব্যবহারের কোনো ইঙ্গিত মেলেনি।

উত্তর কোরিয়ার প্রতিষ্ঠাতা প্রেসিডেন্ট কিম ইল-সুংয়ের ১০৫তম জন্মবার্ষিকী উপলক্ষে গত শনিবার পিয়ংইয়ংয়ে আয়োজিত কুচকাওয়াজে পারমাণবিক পরীক্ষার নির্দেশ দিয়ে থাকতে পারেন বলে ধারণা করা হচ্ছে। যুক্তরাষ্ট্রের সঙ্গে চলমান উত্তেজনায় পারদ ঢেলেছে এর পরদিন ষষ্ঠ পারমাণবিক পরীক্ষা চালানোর ঘটনা; যদিও তা ব্যর্থ হয়েছে।vollyball

ওই অঞ্চলে উত্তেজনামূলক কার্যকলাপ থেকে ওয়াশিংটনকে বিরত থাকতে সতর্ক করে দিয়ে পিয়ংইয়ং বলছে, যুক্তরাষ্ট্রে পারমাণবিক হামলা চালাতে পুরোপুরি প্রস্তুত উত্তর কোরিয়া।

এদিকে পিয়ংইয়ংয়ের এই হুঁশিয়ারির পর যুক্তরাষ্ট্র বলছে, দেশটির সঙ্গে কৌশলগত ধৈর্যের সময় শেষ হয়েছে।

পুঙ্গি-রি পারমাণবিক পরীক্ষার স্থানের অবস্থান উত্তর কোরিয়ার উত্তর-পূর্বাঞ্চলে। পিয়ংইয়ং বলছে, ২০০৬, ২০০৯, ২০১৩ সাল ও গত বছরের জানুয়ারি এবং সেপ্টেম্বরে পাঁচটি সফল পারমাণবিক পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। তবে দেশটির পারমাণবিক কর্মসূচি কোন পর্যায়ে উন্নীত হয়েছে তা নিয়ে প্রশ্ন থাকলেও জাতিসংঘের নিষেধাজ্ঞাকে বুড়ো আঙুল দেখিয়ে দেশটি সম্প্রতি ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্রের সিরিজ পরীক্ষা চালিয়েছে।

সূত্র : বিবিসি, রয়টার্স।

এসআইএস/জেআইএম

আপনার মন্তব্য লিখুন...