Jago News logo
Banglalink
ঢাকা, শুক্রবার, ২৮ এপ্রিল ২০১৭ | ১৫ বৈশাখ ১৪২৪ বঙ্গাব্দ
ASUS-Jago-bd-gif

আগামী মাসে শ্রীলংকা সফর করবেন মোদি


আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ০১:১৩ পিএম, ২১ এপ্রিল ২০১৭, শুক্রবার
আগামী মাসে শ্রীলংকা সফর করবেন মোদি

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আগামী মে মাসে শ্রীলংকা সফরে যাবেন। ওই সময় তিনি শ্রীলংকায় জাতিসংঘের ভেসাক দিবসে অংশগ্রহণ করবেন।

বৌদ্ধদের দিনপঞ্জিতে ভেসাক সবচেয়ে গুরুত্বপূর্ণ দিন। গৌতম বুদ্ধের জন্ম, দীক্ষা ও যাপিত জীবন স্মরণে ওই দিনটিকে সম্মানের সঙ্গে উদযাপন করেন বৌদ্ধরা।

সফরকালে জাতিসংঘের ভেসাক দিবসে অংশগ্রহণের জন্য মে মাসের ১২ থেকে ১৪ তারিখ দেশটিতে অবস্থান করবেন মোদি। প্রধানমন্ত্রী হিসেবে শ্রীলংকায় এটি মোদির দ্বিতীয় সফর। এর আগে ২০১৫ সালে দেশটিতে সফর করেছিলেন তিনি।

বৌদ্ধ সংখ্যাগরিষ্ঠ দেশে ‘ভেসাক আন্তর্জাতিক দিবস’ পালিত হবে। এছাড়া কলম্বোর স্মৃতিসৌধে একটি আন্তর্জাতিক বৌদ্ধ সম্মেলনে একশরও বেশি দেশ থেকে চারশ প্রতিনিধির অংশগ্রহণ করার কথা রয়েছে।

এদিকে, চলতি মাসের ২৫ তারিখে শ্রীলংকার প্রধানমন্ত্রী রণিল উইক্রেমেসিংহ ভারত সফরে আসবেন। পাঁচদিনের সফরে তিনি বিভিন্ন অঞ্চলের সম্পর্ক জোরদারের পাশাপাশি জেলে ইস্যু নিয়ে সমাধান খোঁজার চেষ্টা করবেন। উইক্রেমেসিংহের সফরের পর শ্রীলংকা সফরে যাবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

মোদির সফরকে ঘিরে আশা করা হচ্ছে, ভারত জেলেদের সমস্যা এবং দ্বীপ অঞ্চলে শ্রীলংকার সঙ্গে চীনের ক্রমবর্ধমান প্রভাব তুলে নেবে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র গোপাল বাগলে জানান,  শ্রীলংকার প্রধানমন্ত্রীর সঙ্গে অাগামী ২৬ এপ্রিল একটি মধ্যাহ্নভোজে অংশ নেবেন নরেন্দ্র মোদি।

কেএ/টিটিএন/এমএস

আপনার মন্তব্য লিখুন...