জাকির নায়েকের পাসপোর্ট বাতিল

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৬:২২ এএম, ১৯ জুলাই ২০১৭

ভারতের বিতর্কিত ধর্ম প্রচারক, লেখক ও বক্তা জাকির নায়েকের পাসপোর্ট বাতিল করেছে সরকার। তার বিরুদ্ধে আনা অভিযোগের তদন্তে অসহযোগিতার অভিযোগ এনেছিল ন্যাশনাল ইনভেস্টিগেশন এজেন্সি (এনআইএ)। সংস্থাটির অনুরোধেই জাকির নায়েকের বিরুদ্ধে এমন ব্যবস্থা নেয়া হয়েছে। খবর অল ইন্ডিয়ার। 

তদন্তের স্বার্থে দেশে ফেরার নির্দেশ দেওয়া হলেও সে বিষয়ে কোনো সাড়া দেননি জাকির নায়েক। বুধবার মুম্বাইয়ের আঞ্চলিক পাসপোর্ট অফিস থেকে ৫১ বছর বয়সী জাকির নায়েকের পাসপোর্ট বাতিল করা হয়। চলতি মাসের ১৩ তারিখের মধ্যে তাকে স্বশরীরে দেশে ফেরার কথা বলা হয়েছিল। 

এই বিষয়ে তাকে সতর্কও করা হয়েছিল। কিন্তু তিনি এ বিষয়ে কোনো গুরুত্ব দেননি বলে তার পাসপোর্ট বাতিলের সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার।

জাকির নায়েকের বিরুদ্ধে উস্কানিমূলক বক্তব্য প্রচার, সন্ত্রাসে অর্থ সাহায্য, বিদেশে ভারতীয় মুদ্রা পাচারের অভিযোগ এনেছে এনআইএ। ২০১৬ সালে ঢাকার গুলশানের হলি আর্টিসান রেস্তোরাঁয় হামলায় জড়িত দু’জন জাকির নায়েককে টুইটারে অনুসরণ করত। 

ওই হামলার পর বাংলাদেশ সরকারের অনুরোধে জাকির নায়েকের বিরুদ্ধে তদন্ত শুরু করে ভারত। গত বছরের ১৮ নভেম্বর তার বিরুদ্ধে মামলা করে এনআইএ। এরই মধ্যে তার ইসলামিক রিসার্চ ফাউন্ডেশনকে (আইআরএফ) অবৈধ বলে ঘোষণা করা হয় এবং তার টেলিভিশন চ্যানেল পিস টিভির সম্প্রচার বন্ধ করে দেয় ভারত। এরপর বাংলাদেশেও পিস টিভির সম্প্রচার বন্ধ করে দেয়া হয়।

টিটিএন/পিআর

আপনার মতামত লিখুন :