আল-অাকসায় নামাজ আদায়ের আহ্বান

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৬:৩৯ পিএম, ২৭ জুলাই ২০১৭
আল-অাকসায় নামাজ আদায়ের আহ্বান

ইহুদি ও মুসলিমদের পবিত্র নগরী জেরুজালেমের আল-আকসা মসজিদে মুসল্লিদের নামাজ অাদায়ের আহ্বান জানিয়েছেন মুসলিম নেতারা। দুই সপ্তাহ ধরে চলমান অস্থিরতায় বেশ কয়েকজন নিহত ও শতাধিক আহতের পর ইসরায়েলি কর্তৃপক্ষ আল আকসা মসজিদের বাইরে বসানো মেটাল ডিটেক্টর সরিয়ে নেয়ার পর তারা ওই আহ্বান জানান।

ইসরায়েলি কর্তৃপক্ষের মেটাল ডিটেক্টর সরিয়ে নেয়াকে নিজেদের ‘বিজয়’ হিসেবে দেখছেন আল-আকসা মসজিদের ইসলামিক ওয়াকফ কমিটি। ইসরায়েলি বাহিনী পিছু হটার পর মসজিদটির ভেতরে নামাজ আদায়ের জন্য মুসল্লিদের প্রতি আহ্বান জানানো হয়েছে।

এর আগে এক সপ্তাহের বেশি সময় ধরে মসজিদে প্রবেশ না করে প্রতিবাদ জানিয়ে রাস্তায় নামাজ আদায় করেন ফিলিস্তিনি মুসলিমরা। আন্তর্জাতিক সময় দুপুর ১টায় আল-আকসা মসজিদের ভেতরে প্রথম নামাজ অনুষ্ঠিত হবে বলে আশা প্রকাশ করেছেন ইসলামিক ওয়াকফ কাউন্সিলের প্রধান আবদেল আজিম।

তিনি বলেন, ইসরায়েলি দখলদাররা কয়েক দশক ধরে আল-অাকসা মসজিদের সম্প্রীতি নষ্টের চেষ্টা করে আসছে। এখন নতুনভাবে আপনারা (মুসলমানরা) বিজয়ী হলেন। এ সময় সেখানে উপস্থিত প্রত্যেক ফিলিস্তিনিকে সাধুবাদ জানান তিনি।

সংঘর্ষের পর গত ১৪ জুলাই আল আকসা মসজিদের দরজা বন্ধ করে সিসিটিভি ক্যামেরা বসিয়ে রাস্তায় মেটাল ডিটেক্টর স্থাপন করে ইসরায়েলি বাহিনী। ইসরায়েলি বাহিনী আল-আকসা নিজেদের নিয়ন্ত্রণে নিয়ে নেয়ার চক্রান্তের কারণে বিক্ষোভ শুরু করে হাজার হাজার ফিলিস্তিনি।

পরে বাধ্য হয়ে বৃহস্পতিবার সকালে মসজিদের প্রবেশপথ থেকে সিসি ক্যামেরা, মেটাল ডিটেক্টর ও লোহার গেট সরিয়ে নেয় ইসরায়েল। পরে মুসলমানদেরকে আল আকসায় প্রবেশের আহ্বান জানান মুসলিম নেতারা।

সূত্র : আল জাজিরা।

কেএ/এসআইএস/জেআইএম