ইয়েমেনের সঙ্গে সীমান্ত বন্ধ করছে সৌদিজোট

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১০:৫৯ এএম, ০৬ নভেম্বর ২০১৭

ইয়েমেনের সঙ্গে সীমান্ত বন্ধ করে দিচ্ছে সৌদি জোট। দেশটির সঙ্গে আকাশসীমা, সাগরপথ এবং স্থলসীমা বন্ধ করে দেয়া হচ্ছে। সৌদি জোটের তরফ থেকে জানানো হয়েছে, তারা অস্থায়ীভাবে ইয়েমেনের সঙ্গে আকাশ, সাগর এবং স্থলসীমা বন্ধ করে দেবে। খবর রয়টার্স।

শনিবার সৌদি আরবের রাজধানী রিয়াদের কিং খালেদ আন্তর্জাতিক বিমানবন্দর লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে ইয়েমেনের হুতি বিদ্রোহীরা। ওই ঘটনার পরেই সৌদি আরবের তরফ থেকে এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে। হুতিদের এমন হামলার ঘটনাকে বিপজ্জনক কর্মকাণ্ড বলে উল্লেখ করেছে সৌদি জোট।

ইরান-সমর্থিত হুতি বিদ্রোহীরা ইয়েমেনের বৃহত্তম অংশ নিয়ন্ত্রণ করছে। হুতি বিদ্রোহীদের তরফ থেকে দাবী করা হয়েছে, রাজধানী রিয়াদে ক্ষেপণাস্ত্র হামলা সফল হয়েছে। ইয়েমেনের তৈরি দীর্ঘ পাল্লার ক্ষেপণাস্ত্র বুরকান ২এইচ দিয়ে ওই হামলা চালানো হয়েছে।

তবে সৌদির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বরাত দিয়ে আল আরাবিয়া টেলিভিশনের এক খবরে জানানো হয়েছে, বিমানবন্দরে হামলা চালানোর আগেই রিয়াদের উত্তর-পূর্বাঞ্চলে ওই ক্ষেপণাস্ত্র ধ্বংস করা হয়েছে।

সৌদি জোট এবং মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্প ট্রাম্প ইরানকেই এই ক্ষেপণাস্ত্র হামলার জন্য দায়ী করা হয়েছে। কিন্তু ইরানের রিভোল্যুশনারি গার্ডের তরফ থেকে রোববার এক বিবৃতিতে এ ধরনের অভিযোগ অস্বীকার করা হয়েছে। ওই হামলায় কোনো হতাহতের খবর পাওয়া যায়নি।

জাতিসংঘ এবং আন্তর্জাতিক সাহায্য সংস্থাগুলো সৌদি জোটের এমন সিদ্ধান্তের নিন্দা জানিয়েছে। বিশেষ করে বিদ্রোহী একটি গোষ্ঠীর জন্য এমন কোনো পদক্ষেপ নেয়া উচিত হচ্ছে বলে জানানো হয়েছে।

এর আগেও সৌদিতে ক্ষেপণাস্ত্র হামলার চেষ্টা চালিয়েছে হুতিরা। এই প্রথম সরাসরি রাজধানীকে কেন্দ্র করে হামলার চেষ্টা চালানো হয়েছে। তবে এসব হামলায় কোনো হতাহতের খবর পাওয়া যায়নি।

টিটিএন/আরআইপি