ম্যাগিতে ক্ষতিকারক উপাদান : নেসলেকে ফের জরিমানা

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১০:০৯ এএম, ২৯ নভেম্বর ২০১৭

২০১৫ সালে মাত্রাতিরিক্ত সিসা ও আজিনোমোটো থাকার অভিযোগে ভারতের বাজার থেকে ম্যাগি নুডলস তুলে নেয় উৎপাদনকারী সংস্থা নেসলে। সেই বিতর্কের পর ফের বাজারে আসে ম্যাগি। তবে ওই বিতর্কের রেশ কাটতে না কাটাতেই দুই বছর পর আবারও বিপাকে ম্যাগি।

ফের এর নমুনায় মিলেছে ক্ষতিকারক উপাদান, সেইসঙ্গে জনপ্রিয় ম্যাগি নুডলসে খাদ্যগুণও পায়নি পরীক্ষকরা। এ অভিযোগে ম্যাগি সরবরাহকারী ও প্রস্তুতকারক সংস্থা নেসলে ইন্ডিয়াকে পৃথকভাবে মোট ৬২ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

ভারতের উত্তর প্রদেশের শাজাহানপুরের জেলা প্রশাসন থেকে জরিমানা করে পাঠানো এক নোটিশে বলা হয়েছে, সিসা এবং আজিনোমোটো পরীক্ষার জন্য ম্যাগির যে নমুনা পাঠিয়েছিল তাতে কোনো ধরনের খাদ্যগুণ ছিল না। এমনকি পরীক্ষাগারে দেখা যায়, ম্যাগিতে এমন কিছু পদার্থ আছে, যা মানুষের শরীরের পক্ষে উপকারী নয়। এ ধরনের নুডলস খাওয়ার ফলে বাচ্চাদের অসুস্থ হওয়ার সম্ভাবনা রয়েছে।

এর ফলে রাজ্যে নেসলে সংস্থার সরবরাহকারীদেরকে ১৭ লাখ টাকা এবং নেসলেকে ৪৫ লাখ টাকা জরিমানা করা হয়েছে। অর্থাৎ মোট ৬২ লাখ টাকা জরিমানা দিতে হবে নেসলে ইন্ডিয়াকে। যদিও নেসলে ইন্ডিয়া জানিয়েছে, তারা এখনও জরিমানার কোনো নোটিশ পায়নি। জরিমানা নোটিশ পাওয়ার পর তারা আদালতের দ্বারস্থ হবে।

উল্লেখ্য, ২০১৫ সালে ম্যাগি বিতর্কের শুরুটাও হয়েছিল উত্তর প্রদেশ থেকেই। ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ডস অথরিটি অব ইন্ডিয়া ম্যাগিকে নিষিদ্ধ ঘোষণা করে ওই বছরের জুনে। মাত্রাতিরিক্ত সিসা থাকার অভিযোগে ওই সময় বাংলাদেশেও নেসলের ম্যাগি নুডলসের নমুনা পরীক্ষা করে বাংলাদেশ স্ট্যান্ডার্ড অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই)।

আরএস/এসএইচএস/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]