সিরিয়ায় জঙ্গিদের ক্ষেপণাস্ত্র হামলায় রুশ যুদ্ধবিমান ভূপাতিত

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০১:২৮ পিএম, ০৪ ফেব্রুয়ারি ২০১৮

সিরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলে কাঁধ থেকে ছোড়া ক্ষেপণাস্ত্রের আঘাতে রাশিয়ার যুদ্ধবিমান ভূপাতিত করার পর পাইলটকে হত্যা করেছে দেশটির আধিপত্য বিস্তারকারী জিহাদীদের একটি জোট। অনলাইনে জিহাদীগোষ্ঠীটির একটি প্রোপাগান্ডা চ্যানেলে রুশ বিমান ভূপাতিত করার দায় স্বীকারের খবর দেয়া হয়েছে।

জিহাদীদের জোট হায়াত তাহরির আল-শ্যাম (এইচটিএস) তাদের প্রোপাগান্ডা চ্যানেল ইবায় ওই দায় স্বীকার করেছে। তবে এই জিহাদী জোট বিমানটির পাইলটের ভাগ্যে কী ঘটেছে সেব্যাপারে কোনো তথ্য দেয়নি।

এদিকে, রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় বলছে, হায়াত তাহরির আল-শ্যাম নিয়ন্ত্রিত ইদলিবে বিধ্বস্ত যুদ্ধবিমান থেকে পাইলট বেরিয়ে আসতে সক্ষম হয়েছেন। মস্কো বলছে, বিধ্বস্ত বিমান থেকে বেরিয়ে আসতে সক্ষম হলেও পরে স্থলযুদ্ধে নিহত হয়েছেন পাইলট।

জঙ্গিগোষ্ঠী আল-কায়েদার অনুসারী সিরিয়ার জিহাদীদের জোট হায়াত তাহরির আল-শ্যাম বলছে, তাদের সদস্যরাই বিমানটিতে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়ে ভূপাতিত করেছে।

হায়াত তাহরির আল-শ্যামের আকাশ প্রতিরক্ষা ব্রিগেডের প্রধান মাহমুদ আল তুর্কমানি এক বিবৃতিতে বলেছেন, শনিবার বিকেলে ইদলিবের সারাকিবের আকাশে রুশ যুদ্ধবিমানে আমরা কাঁধ থেকে ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে ভূপাতিত করতে সক্ষম হয়েছি।

সিরিয়ার ইদলিবে এসইউ-২৫ যুদ্ধবিমান ভূপাতিত হওয়ার তথ্য নিশ্চিত করেছে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়। রুশ এই মন্ত্রণালয় বলছে, সন্ত্রাসীদের বিরুদ্ধে লড়াইয়ে বিমানটির পাইলট নিহত হয়েছেন।

গত ডিসেম্বরে সিরিয়ার ইদলিবে রুশ যুদ্ধবিমানের সমর্থনে ব্যাপক অভিযান শুরু করে দেশটির প্রেসিডেন্ট বাশার আল আসাদের অনুগত সামরিক বাহিনী।

সূত্র : এএফপি, বিবিসি।

এসআইএস/পিআর