মোস্ট ওয়ান্টেড তালিকায় সাদ্দাম হোসেনের মেয়ে

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১১:৫৫ এএম, ০৫ ফেব্রুয়ারি ২০১৮

ইরাকে মোস্ট ওয়ান্টেড তালিকায় প্রয়াত প্রেসিডেন্ট সাদ্দাম হোসেনের মেয়ে রাঘাদের নাম অন্তর্ভূক্ত করেছে প্রশাসন। ওই তালিকায় মোট ৬০ জনের নাম রয়েছে। খবর আল জাজিরা।

মোস্ট ওয়ান্টেড তালিকায় থাকা ব্যক্তিদের জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস), আল কায়েদা ও বাথ পার্টির সঙ্গে সম্পর্ক রয়েছে বলে ইরাক সরকার সন্দেহ করছে।

ইরাক সরকারের করা মোস্ট ওয়ান্টেড তালিকা দেখেছে এএফপি। সেখানে সাদ্দামের মেয়ের নাম রয়েছে বলে নিশ্চিত হওয়া গেছে। বর্তমানে জর্ডানে রয়েছেন রাঘাদ।

আইএসের ২৮ জন, আল কায়েদার ১২ জন এবং বাথ পার্টির ২০ সন্দেহভাজনকে এ তালিকায় অন্তর্ভুক্ত করেছে দেশটির সরকার। নিজেদের সংগঠনে এসব সদস্যদের ভূমিকা, অপরাধের সংশ্লিষ্টতাসহ বিস্তারিত বিবরণ তুলে ধরা হয়েছে। তালিকায় থাকা একজন ছাড়া বাকি সবাই ইরাকি নাগরিক। শুধুমাত্র মান বাসুর নামের একজন লেবাননের নাগরিক।

তবে এই তালিকায় ইসলামিক স্টেটের প্রধান আবু বকর আল বাগদাদির নাম নেই। এ বিষয়ে এএফপির তরফ থেকে যোগাযোগ করা হলে একজন ঊর্ধ্বতন কর্মকর্তা কোনো মন্তব্য করতে রাজি হননি।

ওই কর্মকর্তা বলেন, বিচার বিভাগ এবং নিরাপত্তা সদস্যরা মোস্ট ওয়ান্টেড সন্ত্রাসীদের তালিকা করেছে। এই প্রথম আমরা এসব নাম প্রকাশ করছি।

টিটিএন/জেআইএম