মোদি সরকারের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব কংগ্রেসের

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৩:২১ পিএম, ২৭ মার্চ ২০১৮

নরেন্দ্র মোদি সরকারের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব নিয়ে কংগ্রেস তাদের সব লোকসভা সাংসদের প্রতি হুইপ জারি করেছে। সবাইকে মঙ্গলবার সংসদে হাজির থাকার নির্দেশ দেয়া হয়েছে। এর আগে টিডিপি ও ওয়াইএসআরও কংগ্রেস মোদি সরকারের বিরুদ্ধে অনাস্থা আনতে চেয়েছে।

লোকসভায় অনাস্থা প্রস্তাব উপস্থাপন করবেন কংগ্রেসের মল্লিকার্জুন খাড়গে। এর আগে সংসদে আনা অনাস্থা প্রস্তাবগুলো নিয়ে আলোচনা করা সম্ভব হয়নি। কংগ্রেসের সভাপতি রাহুল গান্ধী অভিযোগ করে বলেন, সরকার ভয় পেয়েছে। তাই গত ১০ দিন ধরে ইচ্ছা করে অবিশ্বাস প্রস্তাবের ওপর কার্যক্রম হতে দেয়নি।

এর মধ্যে ওয়াইএসআর কংগ্রেস ঠিক করেছে, অন্ধ্রপ্রদেশকে বিশেষ রাজ্যের স্বীকৃতি না দিয়েই যদি এবারের অধিবেশন শেষ হয়ে যায় তবে তাদের সব সাংসদ সংসদ থেকে ইস্তফা দেবেন। ওয়াইএসআর কংগ্রেস ও টিডিপির বক্তব্য অনুযায়ী,
২০১৪ সালে অন্ধ্র ভাগের সময় কেন্দ্র অবশিষ্ট অন্ধ্রকে বিশেষ রাজ্যের স্বীকৃতি দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিল কিন্তু সেই প্রতিশ্রুতি এখন তারা রাখছে না।

এই অভিযোগে এনডিএ ছেড়ে বেরিয়ে এসেছে টিডিপি। লোকসভায় সরকারের বিরুদ্ধে অনাস্থাও আনে তারা। কিন্তু পরে সেই প্রস্তাব উপস্থাপন করা হয়নি।বিভিন্ন দলের সাংসদদের নানা ইস্যুতে হট্টগোলের জের ধরে টানা ১৫ দিন অচল রয়েছে সংসদ। যদিও এরই মধ্যে সরকার পাশ করিয়ে নিয়েছে গুরুত্বপূর্ণ কয়েকটি বিল।

টিটিএন/এমএস

আপনার মতামত লিখুন :