দুবাই-সারজাহ থেকে ৯১ ভিক্ষুক আটক

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১০:৪৬ এএম, ২১ মে ২০১৮

সংযুক্ত আরব আমিরাতের দুবাই এবং সারজাহ শহর থেকে ৯১ ভিক্ষুককে আটক করা হয়েছে। রোববার স্থানীয় কর্মকর্তারা জানিয়েছেন, ভিক্ষুকবিরোধী প্রচারণার অংশ হিসেবে চালানো অভিযানের সময় তাদের আটক করা হয়। খবর গালফ নিউজ।

দুবাই পুলিশের ফৌজদারী তদন্ত বিভাগের উপ-পরিচালক ব্রি. মোহাম্মদ রাশিদ বিন সারি আল মুহাইরি বলেন, বিভিন্ন মার্কেট, কাছাকাছি মসজিদ এবং আবাসিক এলাকাগুলো থেকেই অধিকাংশ ভিক্ষুককে আটক করা হয়েছে।

ভিক্ষুকরা মানুষের সহানুভূতি পাওয়ার জন্য বিভিন্ন ধরনের প্রতারণা করে থাকে। সাধারণ মানুষকে ভিক্ষুকদের এসব ফাঁদে পা না দেয়ার জন্য সতর্ক করেছেন আল মুহাইরি।

তিনি বলেন, রমজান মাসে ভিক্ষুকদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিতে আমাদের কর্মকর্তাদের একটি টিম কাজ করছে। নিজেদের শারীরিক অক্ষমতা এবং বিভিন্ন ধরনের রোগব্যাধিকে পুঁজি করে মানুষের সহানুভূতি আদায় করে তারা। তাই তাদের ফাঁদে পা দিয়ে প্রতারিত হওয়া থেকে বিরত থাকা উচিত।

তিনি আরও বলেন, আমরা যাদের আটক করেছি তাদের মধ্যে বেশিরভাগই শারীরিকভাবে সুস্থ। তাদের কোনো ধরনের শারীরিক অক্ষমতা নেই। কিন্তু তবুও তারা অসুস্থ এবং শারীরিক অক্ষমতার নাটক করে। তারা মানুষকে প্রতারিত করছে এবং তাদের কাছ থেকে অর্থ আদায় করছে।

গত রমজান মাসে পুলিশ ১৫৪ জন ভিক্ষুককে আটক করেছিল। এর আগে ২০১৬ সালে আটক হওয়া ভিক্ষুকের সংখ্যা ছিল ৬৪১ জন।

পুলিশের এক ঊর্ধ্বতন কর্মকর্তা জানান, এরা সবাই এমনভাবে নিজেদের উপস্থাপন করেন যেন শারীরিকভাবে অক্ষম বা কোনো ধরনের রোগ আছে, তারা হাঁটাচলাও করতে পারেন না। কিন্তু আসলে তা নয়। এরা সবাই বিভিন্ন দেশ থেকে এসেছে। এদের মধ্যে অনেকেই এদেশে ব্যবসায়ী হিসেবে এসেছে।

তিনি জানিয়েছেন, পুলিশ বেশ কিছু নারীকেও আটক করেছেন। তারা মানুষের সহানুভূতি পেতে তাদের শিশুদের ব্যবহার করে আসছিল। তিনি বলেন, একটি শপিংমল থেকে একটি শিশুসহ এক নারী ভিক্ষুককে আটক করা হয়েছে। অপরদিকে, একটি পার্কিং লটের কাছে দুই গাড়ির মাঝখানে লুকিয়ে থাকার চেষ্টা করা এক নারী ভিক্ষুককে আটক করা হয়েছে।

তিনি বলেন, এক ভিক্ষুককে একটি হুইল চেয়ারে বসা অবস্থায় পাওয়া গেছে। সে তার হাত শার্টের ভেতরে লুকিয়ে রেখেছিল। তাকে দেখে মনে হচ্ছে যে, তার হাত কাটা। অথচ সে পুরোপুরি সুস্থই ছিল।

যে কোন স্থানে ভিক্ষুক দেখলে ৯০১ নাম্বারে ফোন দেয়ার আহ্বান জানিয়েছে কর্তৃপক্ষ। এ বছর পুলিশ ২৩২ জন ভিক্ষুককে আটক করেছে। এদের মধ্যে ১৭১ জন পুরুষ এবং ৬১ জন নারী। গত বছর ১৩৬ জন নারীসহ ৬৫৩ ভিক্ষুককে আটক করা হয়।

টিটিএন/পিআর