সৌদি পণ্য বর্জন করছে কাতার

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১০:১০ এএম, ২৭ মে ২০১৮

বছরখানেক আগে সৌদি আরবের হাত ধরে যে দেশগুলো কাতারের উপর নিষেধাজ্ঞা আরোপ করেছিল সেই দেশগুলো থেকে আমদানি করা সব পণ্য দোকান থেকে সরিয়ে ফেলার নির্দেশ দিয়েছে কাতার।

কাতারের অর্থ মন্ত্রণালয় এ সংক্রান্ত একটি নির্দেশনা জারি করেছে। সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন ও মিসরের পণ্যগুলো দোকান থেকে সরিয়ে ফেলার কথা বলা হয়েছে ওই নির্দেশনায়। দোহার সরকারি কর্মকর্তাদের বরাত দিয়ে বার্তা সংস্থা এএফপি এ তথ্য জানিয়েছে।

এএফপির প্রতিবেদনে বলা হয়, দোকানিরা এ নির্দেশ মানছে কি না, তা নিশ্চিত করতে দোকানগুলো পরিদর্শন করবে পরিদর্শকরা। এমনকি তৃতীয় কোনো দেশ হয়ে যেন সৌদি আরবের দুগ্ধজাত পণ্য কাতারে না ঢুকতে পারে সেই ব্যবস্থাও নেবে দেশটি।

কাতার সরকারের যোগাযোগ অফিস (জিসিও) বলছে, ভোক্তাদের নিরাপত্তা নিশ্চিত করতে তারা সরকার পদক্ষেপ নিয়েছে। জিসিও অফিস এক বিবৃতিতে জানায়, পণ্যগুলো নিষেধাজ্ঞা আরোপকারী দেশ থেকে আসায় এবং আরোপিত নিষেধাজ্ঞার কারণে উপসাগরীয় সহযোগিতা পরিষদ-জিসিসি কাস্টমস এলাকা থেকে এগুলো পাস করা সম্ভব হয় না। এজন্য সঠিক আমদানি পরিদর্শন ও শুল্ক বিভাগের কার্যপ্রণালীতে ঝামেলার সৃষ্টি হয়।

তিক্ত উপসাগরীয় সঙ্কটের বছরপূর্তির আগেই কাতারের পক্ষ থেকে এ ঘোষণা এল। ইরানের সাথে ঘনিষ্ঠ সম্পর্ক ও সন্ত্রাসী গ্রুপগুলোকে অর্থায়নের অভিযোগ এনে গত বছরের ৫ জুন কাতারের সাথে সম্পর্ক ছিন্ন করে সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন ও মিসর।

পরবর্তীতে কাতারের উপর বাণিজ্যিক নিষেধাজ্ঞা আরোপের পাশাপাশি দেশটির সাথে কূটনৈতিক সম্পর্ক বর্জন করে সৌদি নেতৃত্বাধীন জোট। এমনকি কাতারের শাসন ব্যবস্থায় পরিবর্তন আনারও হুমকি দেয় দেশগুলো। এমতাবস্থায় দেশটি প্রায় একঘরে হয়ে যায়।

সূত্র: এএফপি

এসআর/জেআইএম