ইন্দোনেশিয়ায় শক্তিশালী ভূমিকম্পের আঘাত

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৪:০১ পিএম, ২৮ আগস্ট ২০১৮

ইন্দোনেশিয়ার পূর্বাঞ্চলে শক্তিশালী ৬ দশমিক ২ মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছে। তবে মঙ্গলবারের এই ভূমিকম্পে প্রাথমিকভাবে কোনো ক্ষয়-ক্ষতি কিংবা সুনামি সতর্কতা জারির খবর পাওয়া যায়নি।

মার্কিন ভূ-তাত্ত্বিক জরিপসংস্থা ইউএসজিএস বলছে, ইন্দোনেশিয়ার তিমর দ্বীপের কুপাংয়ের ১০০ কিলোমিটার দক্ষিণ-পূর্বাঞ্চলের ৮ কিলোমিটার গভীরে ওই ভূমিকম্পের উৎপত্তি হয়েছে। প্রত্যক্ষদর্শীরা তীব্র কম্পনের কথা বলছেন; যা কয়েক সেকেন্ড ধরে স্থায়ী ছিল।

কুপাং থেকে ফরাসি বার্তাসংস্থা এএফপির এক প্রতিনিধি বলেছেন, আমি অফিসের দ্বিতীয় তলায় ছিলাম। ভূমিকম্পের কারণে হঠাৎ অফিসের সবাই বাইরে দৌড়াতে শুরু করেন।

‘সব চেয়ার দুলছে...আমরা কিছুদিন আগে লম্বকের ভূমিকম্পে মানসিকভাবে আতঙ্কিত ছিলাম।’ গত ৫ আগস্ট ইন্দোনেশিয়ার লম্বক দ্বীপে শক্তিশালী ভূমিকম্পে অন্তত ৫৫৫ জন মানুষের প্রাণহানি ঘটে।

হাজার দ্বীপের সমন্বয়ে গঠিত ইন্দোনেশিয়া। প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের রিং অব ফায়ারে অবস্থিত এই দেশ; যেখানে টেকটনিক প্লেটের সংঘর্ষ ও বিশ্বে অাগ্নেয়গিরির অগ্নুৎপাতের অনেকগুলোই হয় এই প্লেটে। ফলে প্রায়ই ভূমিকম্প আঘাত হানে।

২০০৪ সালে দেশটির পশ্চিমাঞ্চলের সুমাত্রা দ্বীপের উপকূলীয় অঞ্চলে ৯ দশমিক ৩ মাত্রার শক্তিশালী ভূমিকম্পের পর সুনামি আঘাত হানে। এতে ভারত মহাসাগরীয় অঞ্চলে প্রায় ২ লাখ ২০ হাজার মানুষের প্রাণহানি ঘটে। এরমধ্যে শুধুমাত্র ইন্দোনেশিয়ায় মারা যায় ১ লাখ ৬৮ হাজার মানুষ।

সূত্র : এএফপি।

এসআইএস/আরআইপি

আপনার মতামত লিখুন :