রাশিয়া যাচ্ছেন কিম জং উন

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৬:৪৬ পিএম, ০৮ সেপ্টেম্বর ২০১৮

উত্তর কোরিয়ার নেতা কিম জং উন রাশিয়া সফরে যাওয়ার ব্যাপারে তার প্রস্তুতির কথা জানিয়েছেন। রুশ পার্লামেন্টের উচ্চকক্ষের মুখপাত্র ভ্যালেন্টিনা ম্যাটভায়েনকোর বরাত দিয়ে দেশটির সরকারি সংবাদ সংস্থা আরআইএ এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

শনিবার পিয়ংইয়ংয়ে কিম জং উনের সঙ্গে স্বাক্ষাত শেষে রুশ পার্লামেন্টের এই মুখপাত্র এ তথ্য জানান। তিনি বলেন, কিম জং উন “শান্তি চান”।

গত ১২ জুন সিঙ্গাপুরে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে ঐতিহাসিক বৈঠক করেন কিম জং উন। বিশ্বের চিরবৈরী এ দুই নেতা হুমকি-পাল্টা হুমকির মাঝেই চলতি বছর প্রথমবারের মতো বৈঠকে বসেন।

বৈঠকে কোরীয় উপদ্বীপকে পারমাণবিক নিরস্ত্রীকরণে রাজি হয় পিয়ংইয়ং। এ ব্যাপারে দেয়া প্রতিশ্রুতি ধাপে ধাপে বাস্তবায়নে উত্তর কোরিয়া কাজ করছে বলে জানিয়েছেন ভ্যালেন্টিনা ম্যাটভায়েনকো।

জুনের ওই বৈঠকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প দক্ষিণ কোরিয়ার সঙ্গে যৌথ সামরিক মহড়া বন্ধ, উত্তর কোরিয়াকে নিরাপত্তা দেয়ার আশ্বাস এবং সম্পর্কের উন্নতি ঘটলে নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নেয়া হবে বলে জানান। ট্রাম্প বলেন, ‘তিনি উত্তর কোরিয়ার ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নিতে চান তবে তা শিগগিরই সম্ভব হবে না।’

উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় সংবাদমাধ্যম কেসিএনএ জানায়, কিম জং উন ও ট্রাম্পের বিশ্বাস, কোরীয় উপদ্বীপকে পারমাণবিক নিরস্ত্রীকরণে, যথাযথ স্থিতিশীলতা নিশ্চিতের বিষয়টি ধাপে ধাপে বাস্তবায়ন হবে এবং এটির জন্য কিছু নীতিমালা মেনে চলা বাধ্যতামূলক।

সূত্র : রয়টার্স।

এসআইএস/জেআইএম