অর্থনীতি ‘চাঙ্গা’ করতে এবার মহিষ বিক্রির সিদ্ধান্ত ইমরানের

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৩১ এএম, ১২ সেপ্টেম্বর ২০১৮

পাকিস্তানের বর্তমান বৈদেশিক ঋণ রয়েছে ২৮ লাখ কোটি টাকা। এই ঋণের জন্য বিদায়ী সরকারকে দায়ী করেছেন দেশটির বর্তমান প্রধানমন্ত্রী ইমরান খান। দেনার দায়গ্রস্ত পাকিস্তানের অর্থনীতির হাল ফেরাতে বিভিন্ন পদক্ষেপও নিচ্ছেন তিনি। শপথ নেয়ার পর পরেই প্রধানমন্ত্রীর বাসভবনে থাকা ৮০টি গাড়ির ২টি রেখে বাকিগুলো নিলামে বিক্রির সিদ্ধান্ত নিয়েছিলেন সাবেক এই ক্রিকেটার। সেইসঙ্গে চারটি হেলিকপ্টারও বিক্রির সিদ্ধান্ত নেন তিনি। এবার সেই তালিকায় যোগ হলো মহিষ বিক্রির সিদ্ধান্ত।

ইমরান খানের ঘনিষ্ঠ তেহরিক-ই-ইনসাফের এক নেতা জানিয়েছেন, নওয়াজ শরিফের আমল থেকে পাক প্রধানমন্ত্রীর বাসভবনে থাকা ৮টি মহিষও নিলামে তোলার চিন্তা-ভাবনা করছেন নতুন প্রধানমন্ত্রী। আগামী ১৭ সেপ্টেম্বর নিলামে উঠবে ৮০টি বিলাসবহুল গাড়ি। এরপরই হেলিকপ্টার ও মহিষগুলি বিক্রি করা হবে।

এর আগে সেই বাসভবনের বিলাসবহুল গাড়িগুলি বিক্রির কথা আগেই জানিয়েছিলেন পাক প্রধানমন্ত্রীর এক সহকারী নইম-উল-হক। তিনি জানান, প্রধানমন্ত্রীর বাসভবনে থাকা গাড়িগুলি নিলামে বিক্রি করে দেয়া হবে। সেইসঙ্গে ক্যাবিনেট ডিভিশনে পড়ে থাকা চারটি হেলিকপ্টারও বিক্রি করা হবে।

গত ১৮ আগস্ট পাকিস্তানের ২২তম প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেন ইমরান খান। দেশের ভঙ্গুর অর্থনীতিকে টেনে তুলতে দায়িত্ব গ্রহণের পরপরই মন্ত্রীসভার বৈঠকে রাষ্ট্রীয় ব্যয় হ্রাসের জন্য বেশ কিছু সিদ্ধান্ত নেন। এর মধ্যে রয়েছে রাষ্ট্রীয় ব্যয়ে প্রেসিডেন্ট, প্রধানমন্ত্রী, প্রধান বিচারপতি, সিনেটের চেয়ারম্যান, জাতীয় পরিষদের স্পিকার ও মুখ্যমন্ত্রী, মন্ত্রিসভার সদস্য, সেনাপ্রধানসহ দলীয় নেতা ও সরকারি কর্মকর্তারা বিমানের প্রথম শ্রেণির আসনে ভ্রমণ করতে পারবেন না। এখন থেকে তারা বিমানের ক্লাব অথবা বিজনেস ক্লাসে ভ্রমণ করবেন।

এছাড়া রাষ্ট্রীয় খরচ বাঁচাতে প্রধানমন্ত্রীর জন্য নির্ধারিত প্রাসাদসম বাসভবন ব্যবহার না করে ওই বাসভবনে প্রধানমন্ত্রীর সামরিক সচিবের জন্য ছোট যে একটি অংশ রয়েছে সেখানে থাকার কথা জানিয়েছেন তিনি। পাশাপাশি নিরাপত্তার জন্য বিশাল ইউনিট কমিয়ে আনাসহ প্রধানমন্ত্রী হিসেবে মাত্র দুটি গাড়ি ব্যবহার এবং দু’জন গৃহকর্মী রাখবেন বলে ঘোষণা দিয়েছেন সাবেক এই ক্রিকেট তারকা।

এমবিআর/আরআইপি

আপনার মতামত লিখুন :