দশ লক্ষ নতুন চাকরি সৃষ্টির প্রস্তাব প্রত্যাহার করলেন জ্যাক মা

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১০:১১ এএম, ২১ সেপ্টেম্বর ২০১৮

যুক্তরাষ্ট্রে দশ লক্ষ নতুন চাকরি সৃষ্টির প্রস্তাব প্রত্যাহার করে নিয়েছেন চীনের প্রযুক্তি বিষয়ক ধনাঢ়্য ব্যক্তি ও অনলাইনভিত্তিক ব্যবসা প্রতিষ্ঠান আলিবাবার প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান জ্যাক মা। তিনি বলেন, বিশ্বের এ দুটি (চীন ও যুক্তরাষ্ট্র) সর্ববৃহৎ অর্থনৈতিক শক্তির মধ্যে বাণিজ্য লড়াই বৃদ্ধি পাওয়ায় এ প্রস্তাব বাস্তবায়ন সম্ভব নয়।

জ্যাক মা ২০১৭ সালের জানুয়ারিতে তদানীন্তন নব নির্বাচিত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কাছে নিউ ইয়র্কের ট্রাম্প টাওয়ারে এ প্রতিশ্রুতি দিয়েছিলেন। ডোনাল্ড ট্রাম্প তখন বলেছিলেন, জ্যাক এবং আমি কিছু খুব ভালো কাজ করতে যাচ্ছি।

তবে চীনের সরকারি বার্তা সংস্থা শিনহুয়ায় প্রকাশিত এক সাক্ষাতকারে জ্যাক মা বলেছেন, ওয়াশিংটন ও বেইজিংয়ের মধ্যে যে পাল্টা-পাল্টি শুল্ক লড়াই চলছে তাতে যুক্তরাষ্ট্রে তার বিনিয়োগের পরিকল্পনা বাতিল করতে হচ্ছে।

কারণ হিসেবে তিনি বলেন, চীন-যুক্তরাষ্ট্র সহযোগিতা এবং যুক্তিসঙ্গত দ্বিপাক্ষিক বাণিজ্যিক সম্পর্কের উপর ভিত্তি করে এ প্রতিশ্রুতি দেয়া হয়েছিল কিন্তু বর্তমান পরিস্থিতি সেই ভিত্তিটাকে নষ্ট করেছে।

সম্প্রতি ট্রাম্প প্রশাসন ২০ হাজার কোটি ডলারের আমদানি করা চীনা পণ্যের উপর ১০ শতাংশ শুল্ক আরোপ করছে। তাৎক্ষণিকভাবে চীন যুক্তরাষ্ট্র থেকে আনা ৬ হাজার কোটি ডলারের পণ্যের উপর ৫ থেকে ১০ শতাংশ শুল্ক আরোপ করা হয়েছে।

তবে তিনি বলেন, চীনের কোম্পানিগুলোর এখনও অনেক কিছু করার আছে। চীন ও যুক্তরাষ্ট্রে বাণিজ্য বৈষম্য সত্ত্বেও তাদের এখনও অনেক সুযোগ রয়েছে। আমি এখন ৫৪ বছর বয়সী এবং এখনও আমার নতুন কিছু করার জন্য অন্তত ১৬ বছর আছে। আমি চারবছর ধরে বিশ্ববিদ্যালয়ে, একজন শিক্ষক হিসেবে ছয় বছর এবং ২৩ বছর ব্যবসা করতে পেরেছি।

আরএস/এমএস

আপনার মতামত লিখুন :