যুক্তরাষ্ট্র ‘ভাড়াটে গুন্ডা’ : রুহানি

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০২:৫১ পিএম, ২৩ সেপ্টেম্বর ২০১৮

ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি বলেছেন যুক্তরাষ্ট হলো ভাড়াটে গুন্ডা। তারা ভাড়াটে গুন্ডার মতো ইরানে নিরাপত্তাহীনতা তৈরি করতে চায় বলে অভিযোগ করেছেন তিনি। গতকাল দেশটির এক সামরিক প্যারেডে হামলায় নিরাপত্তা বাহিনীর ১২ সদস্যসহ ২৯ জন নিহত হওয়ার পর এ কথা বললেন তিনি। বার্তাসংস্থা রয়টার্সের প্রতিবেদন থেকে এ কথা জানা যায়।

জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে যোগ দিতে নিউইয়র্ক যাওয়ার আগে তেহরানে একথা বলেন তিনি। রুহানি অভিযোগ করে বলেন, সরকারবিরোধী আরব গোষ্ঠীদের দমনে আরব উপসাগরীয় দেশগুলোকে যুক্তরাষ্ট্র সামরিক এবং অর্থনৈতিক সমর্থন দিয়ে যাচ্ছে।

রুহানি বলেন, আরব অঞ্চলের ছোট্ট পুতুল দেশগুলো মার্কিন সমর্থিত। যুক্তরাষ্ট্র তাদের প্রয়োজনীয় সহায়তা দেওয়ার কথা বলে ফুসিয়ে তুলছে। তিনি আরো বলেন, আমরা আমাদের আইনগত কাঠামোর মাধ্যমে এবং জাতীয় আগ্রহের ওপর ভিত্তি করে এই হামলার জবাব দেবো। এসময় যুক্তরাষ্ট্রকে তার আক্রমণাত্মক মনোভাবের কারণে একদিন পস্তাতে হবে বলেও হুশিয়ার করেন তিনি।

ইরানে শনিবারের সেই সামরিক প্যারেডে হামলা দেশটির সবচেয়ে শক্তিশালী নিরাপত্তা বাহিনীর ওপর সবচেয়ে ভয়াবহ। এই হামলার কারণে তাদের বিরোধী সৌদি আরবের সঙ্গে ইরানের সম্পর্কে নতুন করে উত্তেজনা তৈরি করতে পারে।

দেশটির তেল সমৃদ্ধ খুজিস্তান প্রদেশে আলাদা ভুখন্ডের দাবীতে আন্দোলন করা আহবাজ ন্যাশনাল রেজিসটেন্স নামে ইরানের একটি ক্ষুদ্র জাতিগোষ্ঠী এ হামলার দায় স্বীকার করেছে। রুহানি বলেন, পারস্য উপসাগরের দেশগুলো ওই গোষ্ঠীকে সামরিক এবং রাজনৈতিক সমর্থন দিয়ে আসছে।

এছাড়াও আজ যুক্তরাজ্য, ডেনমার্ক এবং নেদারল্যান্ডের রাষ্ট্রদূতদের তলব করা হয়েছে। বিদ্রোহী গোষ্ঠীগুলোকে আশ্রয়-প্রশ্রয় এবং মদদ দেওয়ার অভিযোগে তাদের তলব করে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়।

উল্লেখ্য, শনিবার ইরানের খুজিস্তান প্রদেশের আহওয়াজ শহরে সামরিক বাহিনীর কুচকাওয়াজে হামলার ঘটনা ঘটে। অজ্ঞাত বন্দুকধারীদের ওই হামলায় নিহতের সংখ্যা বেড়ে ২৯ জনে দাঁড়িয়েছে বলে জানিয়েছে ইরানের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম।

এসএ/এমএস

আপনার মতামত লিখুন :