বেঙ্গালুরুর রাস্তায় ভাসছে বিষাক্ত ফেনা

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৬:৪৭ পিএম, ২৫ সেপ্টেম্বর ২০১৮

ভারতের বেঙ্গালুরু শহরের বেলান্দুর লেক দূষণের জন্য বেশ কুখ্যাত। মঙ্গলবার রাতভর বৃষ্টির পর লেকটির পাশের রাস্তায় বিষাক্ত ফেনার ঢেউ আঁছড়ে পড়ে। দেখতে তুলার মতো দুর্গন্ধযুক্ত সাদা ফেনার বিশাল আকারের টুকরা বাতাসে উড়তে থাকে; বেলান্দুর লেকের আশপাশের ব্যস্ত এলাকায় ছড়িয়ে পড়ে। ফেনার পাশ কেটে অনেকেই গাড়ি ও মোটরসাইকেল নিয়ে চলাচল করেন।

৯০০ একর জায়গা জুড়ে লেকটির বেশ কিছু অংশ প্রায় ১০ ফুট পুরু হয়ে গেছে ফেনায়। ভারী বৃষ্টি হলেই বেলান্দুর এবং বেঙ্গালুরুর অন্যান্য লেকগুলো দূষিত হওয়া গত দুই দশকে নিত্ত-নৈমিত্তিক ব্যাপার হয়ে দাঁড়িয়েছে। বেলান্দুর ছাড়াও ইয়েমালুর, ভার্থুর এবং ব্রাহ্মণগাল নামের আরো তিনটি লেকে সম্প্রতি ফেনা জমতে দেখা যায়।

গত কয়েক দশক ধরে লেকটিতে কেমিকেল এবং দূষণকারী পদার্থসহ ফেনা জমলেও সেটা গণমাধ্যমের নজরে খুব বেশি আসেনি। কিন্তু সাম্প্রতিক বছরগুলোতে ওই এলাকায় অগ্নিকাণ্ডের ঘটনা ঘটলে সেটা আন্তর্জাতিক গণমাধ্যমের শিরোনাম হয়।

jagonews

কর্ণাটক দূষণ নিয়ন্ত্রণ বোর্ডের প্রধান লক্ষণ বলেন, যারা অপরিশোধিত পানি লেকে ছাড়েন; আমরা সে ব্যাপারে কর্তৃপক্ষের কাছে নোটিস পাঠিয়েছি।

চলতি বছরের জুনে রাজ্যের পরিবেশ অাদালত কর্ণাটক সরকারকে এ ব্যাপারে নির্দেশ দিয়ে বলেন, অবহেলা এবং উদাসীন মনোভাবের কারণে বেলান্দুর লেক বর্তমানে শহরের সবচেয়ে বড় দূষিত বর্জ্যের স্তুপে পরিণত হয়েছে।

ওই সময় বেলান্দুরের জলাশয় আবর্জনায় পরিপূর্ণ হয়ে পাশ্ববর্তী কোলার জেলা এবং ১৪শ’ কোটি টাকার একটি পানি প্রকল্প পর্যন্ত পৌঁছে যায়।

jagonews

গত বছরের ফেব্রুয়ারিতে বেলান্দুর লেকে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটলে পুরো এলাকায় তার ধোঁয়া ছড়িয়ে পড়ে। একই বছরের জানুয়ারিতে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটলে প্রায় পাঁচ হাজার সেনাসদস্য মোতায়েন করা হয়। সাত ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনতে সমর্থ হয় তারা।

বেঙ্গালুরুর আবহাওয়া দফতর বলছে, দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ুর প্রভাবে গত কয়েক দিনে গড় বৃষ্টিপাতের পরিমাণ রেকর্ড করা হয়েছে ৪ সেন্টিমিটার। আবহাওয়া দফতরের প্রধান জানিয়েছেন, আগামী চারদিন বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে।

সূত্র : এনডিটিভি।

এসএ/এসআইএস/আরআইপি

আপনার মতামত লিখুন :