ক্যালিফোর্নিয়া পুরনো অবস্থায় ফিরতে কয়েক বছর সময় লাগবে

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১২:২৯ পিএম, ১৬ নভেম্বর ২০১৮

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যে ভয়াবহ দাবানলে এখন পর্যন্ত কমপক্ষে ৬৩ জন নিহত হয়েছে। এই শতাব্দীর সবচেয়ে ভয়াবহ দাবানলে বিপর্যস্ত হয়ে পড়েছে ক্যালিফোর্নিয়ার জনজীবন।

স্থানীয় কর্মকর্তারা জানিয়েছেন, দাবানল ছড়িয়ে পড়ার পর থেকে এখন পর্যন্ত ৬৩১ জন নিখোঁজ রয়েছে। তাদের কাছে নিখোঁজদের একটি তালিকা রয়েছে।

california

উত্তর ক্যালিফোর্নিয়ার প্রায় সাড়ে পাঁচশ বর্গকিলোমিটারের বেশি এলাকাজুড়ে আগুন ছড়িয়ে পড়েছে। বৃহস্পতিবার অগ্নিনির্বাপক সংস্থা জানিয়েছে, ক্যালিফোর্নিয়ার প্রায় ৪০ শতাংশ জায়গাজুড়ে দাবানল ছড়িয়ে পড়েছে।

দমকলকর্মীরা জনবহুল এলাকাগুলোতে আগুন নিয়ন্ত্রণে আনার চেষ্টা করে যাচ্ছেন। বেশ কিছু এলাকায় সফলভাবে আগুন নিয়ন্ত্রণ করা সম্ভব হয়েছে।

california

প্যারাডাইস শহরে সাড়ে চারশ'র বেশি কর্মী মোতায়েন করা হয়েছে। তারা উদ্ধার ও তল্লাশি কাজে অংশ নিয়েছেন। অগ্নিকাণ্ডে পুরো প্যারাডাইস শহরে বিপর্যয় নেমে এসেছে।

প্রায় ১১ হাজার বন্য এলাকাজুড়ে থাকা মঙ্গোলিয়া শহরেও দাবানল ভয়াবহ আকার ধারণ করেছে। মঙ্গোলিয়ায় নিখোঁজ হওয়াদের মধ্যে অধিকাংশই বয়স্ক মানুষ।

california

মঙ্গোলিয়ার ১৮ বছর বয়সী জনি ফোহমাগেভিচ নামের এক বাসিন্দা জানান, যদি এই শহর আগের অবস্থায় ফেরানো যায় তবে তাতেও অনেক অনেক বছর সময় লেগে যাবে।

যারা এখনও নিজেদের বাড়ি-ঘরে অবস্থান করছেন তাদের খোঁজ-খবর নিচ্ছে পুলিশ। তাদের খাবার বা পানির প্রয়োজন রয়েছে কিনা সে বিষয়ে খবর নেয়া হচ্ছে।

california

বুটে কাউন্টি শেরিফ কোরি হোনিয়া বুধবার রাতে বলেন, ১৩০ জন নিখোঁজ রয়েছেন। পরে তার কার্যালয় থেকে ৩শ জনের একটি তালিকা প্রকাশ করা হয় যাদের কোন খোঁজ-খবর পাওয়া যাচ্ছে না। বৃহস্পতিবার এক বিবৃতিতে হোনিয়া বলেন, যা ধারণা করা হয়েছিল, নিখোঁজের সংখ্যা তার চেয়ে দ্বিগুন।

টিটিএন/এমএস

আপনার মতামত লিখুন :