আইফোন দিয়ে টুইট করায় হুয়াওয়ের দুই কর্মকর্তার শাস্তি

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৬:৪১ পিএম, ০৪ জানুয়ারি ২০১৯

চীনের প্রযুক্তি নির্মাতা প্রতিষ্ঠান হুয়াওয়ের দুই কর্মকর্তা আইফোন ব্যবহার করে কোম্পানির টুইটার অ্যাকাউন্ট থেকে বার্তা প্রদানের দায়ে দণ্ডিত হয়েছেন। ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসি হুয়াওয়ের একটি সংক্ষিপ্ত অফিসিয়াল নোটের বরাত দিয়ে এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

নতুন বছরের প্রথম দিনে ফলোয়ারদের কে নববর্ষের শুভেচ্ছা জানিয়ে টুইট করেন ওই কর্মকর্তারা। টুইটটিতে দেখা যাচ্ছে, হুয়াওয়ে টেকনোলজিস নামের একটি টুইটার অ্যাকাউন্ট থেকে ‘Happy #2019’ লেখা নতুন বছরের শুভেচ্ছা সংক্রান্ত একটি পোস্ট। কিন্তু ভেজালটা বেধেছে ওই পোস্টের নিচে ডানদিকে লেখা ‘ভায়া টুইটার ফর আইফোন’ থাকায়।

আর অফিসিয়াল পেজে টুইটার অ্যাকাউন্ট থেকে আইফোনের মাধ্যম টুইট করায় বেজায় খেপেছে হুয়াওয়ে কর্তৃপক্ষ। কেনান গোটা বিশ্বের মোবাইল ফোন বিক্রির বাজারে হুয়াওয়ের অন্যতম প্রতিদ্বন্দ্বী অ্যাপলের আইফোন। আর তাই ঘটনা চোখে আসার পর ওই দুই কর্মকর্তাকে শাস্তি দিয়েছে তারা।

গত বছর গোটা বিশ্বে মোবাইল ফোনের সংখ্যার দিক দিয়ে অ্যাপলের আইফোনকে ছাড়িয়ে দ্বিতীয় অবস্থানে উঠে আসে হুয়াওয়ে। তাছাড়া বৈশ্বিক প্রযুক্তি বাজারে এই প্রতিষ্ঠান দুটি একে অপরের প্রত্দ্বিন্দ্বী।

তাছাড়া চলমান চীন-মার্কিন বাণিজ্য যুদ্ধের কারণে বৈশ্বিক বাজারে প্রতিযোগিতায় লিপ্ত তারা। তবে হুয়াওয়ের ওই দুই কর্মকর্তাকে কী শাস্তি দেয়া হয়েছে তা জানা যায় নি।

এসএ/এমকেএইচ