ইন্দোনেশিয়ায় ৬ মাত্রার শক্তিশালী ভূমিকম্প

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১১:২৬ এএম, ২২ জানুয়ারি ২০১৯

ইন্দোনেশিয়ার মধ্যাঞ্চলীয় সুমবাওয়া দ্বীপের রাবা শহরের দক্ষিণে ৬ মাত্রার একটি শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। মঙ্গলবার দেশটিতে ভূমিকম্পটি আঘাত হানে বলে মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থার (ইউএসজিএস) বরাত দিয়ে এক প্রতিবেদনে জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

তবে রয়টার্সের প্রতিবেদনে জানানো হয়েছে, ভূমিকম্পের এ এখনো কোনো হতাহতের খবর পাওয়া যায়নি। ইউএসজিএস জানিয়েছে, মঙ্গলবার সুমবাওয়া দ্বীপের রাবা শহরের ২১৯ কিলোমিটার দক্ষিণে ভূপৃষ্ঠের ২৫ কিলোমিটার গভীরে ভূমিকম্পটির উৎপত্তি। সুমবাওয়া দ্বীপটি ইন্দোনেশিয়ার পশ্চিম নুসা তাঙ্গারা প্রদেশে অবস্থিত।

প্রথমে ভূমিকম্পটির মাত্রা ৬ দশমিক ১ বলে জানিয়েছিল ইউএসজিএস। হাওয়াইভিত্তিক প্রশান্ত মহাসাগরীয় সুনামি সতর্কীকরণ কেন্দ্র ভূমিকম্পের পর কোনো সুনামি সতর্কতা জারি করা হয়নি বলে তাদের ওয়েবসাইটে জানিয়েছে।

ভূমিকম্প ও সুনামিতে মৃত্যু ইন্দোনেশিয়ায় নৈমিত্তিক ঘটনা হয়ে দাঁড়িয়েছে। ২০১৮ সালে দেশটিতে ধারাবাহিক ভূমিকম্প ও সুনামিতে তিন হাজারেরও বেশি লোক নিহত হয়েছে। গেল ডিসেম্বরে জাভা দ্বীপের পশ্চিম উপকূলে এক সুনামিতে প্রায় ৪৩০ জন নিহত হয়। ভূমিকম্প ও সুনামির জন্য দেশটি ‘রিং অব ফায়ার’ অর্থৎ সবচেয়ে ঝুঁকিপূর্ণ অঞ্চল হিসেবে বিবেচিত।

এসএ/জেআইএম