সমকামীর সাক্ষাৎকার নেয়ায় টিভি উপস্থাপকের কারাদণ্ড

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১২:১৬ পিএম, ২২ জানুয়ারি ২০১৯

মিশরের একটি আদালত রোববার দেশটির একজন টেলিভিশন উপস্থাপককে এক বছরের কারাদণ্ড দিয়েছেন। আদালত বলছেন, ওই উপস্থাপক নাকি একজন সমকামীর সাক্ষাৎকার নিয়ে সমকামিতাকে উসকে দিয়েছেন। মিশরের রাষ্টীয় গণমাধ্যমের বরাত দিয়ে এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম সিএনএন।

টিভি উপস্থাপকের নাম মোহাম্মদ আল ঘিতি। তিনি তার অনুষ্ঠানে একজন সমকামীকে নিমন্ত্রণ করে নাকি ‘ধর্মকে অবমাননা’ করেছেন এমন অভিযোগে তুলে তার বিরুদ্ধে আদালতে মামলা দায়ের করা হয়। মিশরের রাষ্ট্র নিয়ন্ত্রণাধীন দৈনিক আল-আহরামের এক প্রতিবেদনে তার বিরুদ্ধে এ অভিযোগের কথা বলা হয়েছে।

আল-আহরামের প্রতিবেদনে আরও জানানো হয়েছে, এক বছরের কারাদণ্ড ছাড়াও মোহাম্মদ আল ঘিতি নামের ওই টিভি উপস্থাপককে তিন হাজার মিশরীয় পাউন্ড জরিমানা করা হয়েছে। এক বছর কারাভোগের পর তাকে নজরদারির মধ্যে রাখারও নির্দেশ দিয়েছেন দেশটির আদালত।

মিশরের রাজধানী কায়রোর অদূরে অবস্থিত গিজা শহরের একটি আদালত ওই টিভি উপস্থপকের বিরুদ্ধে এমন রায় দিয়েছেন। তবে তিনি এ রায়ের বিরুদ্ধে উচ্চ আদালতে আপিল করতে পারবেন। মোহম্মদ আল ঘিতি তার ব্যক্তিমালিকানাধীন এলটিসি টিভি চ্যানেলে গত বছরের অগাস্টে একটি টক শো’তে ওই সাক্ষাৎকার নেন।

সাক্ষাৎকারটি প্রচারের পরপরই মিশরের ‘সুপ্রিম কাউন্সিল অব মেডিয়া রেগুলেশন’ পেশাগত নিয়ম ভঙ্গের অভিযোগে দু’সপ্তাহের জন্য চ্যানেলটির সম্প্রচার বন্ধ করে দেয়। পরে মিশরের প্রভাবশালী একজন আইনজীবী সমির সাবরি ওই সাক্ষাৎকারের জন্য আল ঘিতির বিরুদ্ধে মামলা করেন।

মোহাম্মদ আল ঘিতির এলটিসি টিভিতে সমকামী ওই ব্যক্তির সাক্ষাৎকারের পর পেশাগত নিয়ম ভঙ্গের অভিযোগ তুলে চ্যানেলটির অনুষ্ঠান সম্প্রচার দুই সপ্তাহের জন্য বন্ধ করে দেয় মিশরের সুপ্রিম কাউন্সিল অব মিডিয়া রেগুলেশন। পরে সমির সাবরি নামের একজন আইনজীবী আল ঘিতির বিরুদ্ধে মামলা করেন।

এসএ/এমকেএইচ