মার্কিন সাহায্য নিয়ে আফগানিস্তান ধ্বংস হয়েছে

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৩৮ এএম, ১০ ফেব্রুয়ারি ২০১৯

ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো তার দেশে পাঠানো মার্কিন ত্রাণকে উপহাস করে বলেছেন, এর আগে মার্কিন ত্রাণ গ্রহণ করে আফগানিস্তান, ইরাক, সিরিয়া ও লেবানন ধ্বংস হয়েছে।

শনিবার রাজধানী কারাকাসে এক সংবাদ সম্মেলনে যুক্তরাষ্ট্রের কথিত মানবিক ত্রাণকে ‘বিষ’ বলে অভিহিত করেন তিনি। কোনো অবস্থাতেই এই ত্রাণ ভেনেজুয়েলায় প্রবেশ করতে দেয়া হবে না বলে তিনি সতর্ক করে দেন। যুক্তরাষ্ট্র ত্রাণের নামে ভেনেজুয়েলার স্বাধীনতা ও সার্বভৌমত্ব লঙ্ঘন করতে চায় বলে দাবি করেন প্রেসিডেন্ট মাদুরো।

মার্কিন সরকার ল্যাটিন আমেরিকার এই দেশটির ওপর নিষেধাজ্ঞা আরোপের একই সময়ে সে দেশে মানবিক ত্রাণ পাঠিয়েছে। ত্রাণের খাদ্য ও ওষুধবাহী কিছু ট্রাক বৃহস্পতিবার কলম্বিয়ার সীমান্ত শহর কুকুটায় পৌঁছায়।

ভেনেজুয়েলার বিরোধীদলীয় নেতা হুয়ান গুয়াইদো গতমাসে যুক্তরাষ্ট্র ও তার মিত্রদের সমর্থন নিয়ে নিজেকে ভেনেজুয়েলার অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট ঘোষণা করলে দেশটিতে রাজনৈতিক অস্থিতিশীলতা দেখা দেয়।

ভেনেজুয়েলা সরকার গুয়াইদো’র ওই ঘোষণাকে অভ্যুত্থান করার প্রচেষ্টা হিসেবে অভিহিত করেছে। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গুয়াইদোকে ভেনেজুয়েলার প্রেসিডেন্ট হিসেবে স্বীকৃতি দেয়ার পাশাপাশি দেশটিতে প্রয়োজনে সামরিক হস্তক্ষেপ করার হুমকি দিয়েছেন।

তবে যুক্তরাষ্ট্রের এমন ঘোষণা সত্ত্বেও চীন, রাশিয়া, ইরান, তুরস্ক ও মেক্সিকোসহ আরো কিছু দেশ ভেনেজুয়েলার নিকোলাস মাদুরো সরকারকে সমর্থন জানিয়েছে। আর গুয়াইদোকে সমর্থন দিয়েছে ইউরোপীয় ইউনিয়নসহ ল্যাটিন আমেরিকার বড় কয়েকটি দেশ।

তথ্যসূত্র: পার্স ট্যুডে

এসএ/এমএস

আপনার মতামত লিখুন :