মিয়ানমারের পার্লামেন্টের ওপর ড্রোন

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৫:৩৩ পিএম, ১১ ফেব্রুয়ারি ২০১৯

মিয়ানমারের রাজধানী নেইপিডোতে অবস্থিত পার্লামেন্ট ভবনের ওপর ড্রোন উড়ানোর ঘটনায় একজন ফরাসী পর্যটককে গ্রেফতার করেছে কর্তৃপক্ষ। সোমবার মিয়ানমারে ফ্রান্স দূতাবাসের বরাত দিয়ে এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা এএফপি।

ফরাসী দূতাবাস বলছে, পার্লামেন্ট ভবনের ওপর ড্রোন ওড়ানোর ঘটনায় গ্রেফতার ২৭ বছর বয়সী ওই ব্যক্তির নাম আর্থার দেসক্লু। ওই নাগরিককে কূটনৈতিক সহযোগিতা করতে স্থানীয় পুলিশের সঙ্গে কাজ করছে ফরাসী দূতাবাস। তিনি এখনো আটক রয়েছেন। তার পরিবারকে এ বিষয়ে জানানো হয়েছে।

মিয়ানমারের উড্ডয়ন সংক্রান্ত আইন অনুযায়ী রাজধানীর সরকারি ভবনের ওপর ড্রোন ওড়ানো অপরাধ। ২০১৭ সালে তিন পর্যটক ও তাদের গাড়িচালককে একই ধরনের অভিযোগে কারাদণ্ড দেন মিয়ানমারের আদালত।

পুলিশের জ্যেষ্ঠ কর্মকর্তা মিন তিন বলছেন, আমদানি ও রফতানি আইনের ৮ নম্বর ধারায় দেসক্লুর বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছে। অভিযোগ প্রমাণিত হলে আর্থার দেসক্লুর তিন বছরের কারাদণ্ড হতে পারে। তবে তিনি কেন পার্লামেন্ট ভবনের ওপর ড্রোন উড়িয়েছেন তা এখনো জানা যায়নি।

মিয়ানমারে অবিস্থত ফরাসী দূতাবাসের পক্ষ থেকে জানানো হয়, গত ৭ ফেব্রুয়ারি বিকেলে পার্লামেন্ট ভবনের ওপর দিয়ে ড্রোন ওড়ান আর্থার দেসক্লু। পরে তাকে মিয়ানমার কর্তৃপক্ষ গ্রেফতার করে আটক রেখেছে। তার মুক্তির জন্য দূতাবাস সর্বাত্মক চেষ্টা করছে বলেও জানান তিনি।

এসএ/পিআর