মধ্যপ্রাচ্যে প্রভাব বিস্তারের অভিযোগ স্বীকার করল ইরান

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৫:৫৭ পিএম, ১১ ফেব্রুয়ারি ২০১৯

ইরানের পররাষ্ট্র সম্পর্কবিষয়ক স্ট্রাটেজিক কাউন্সিলের প্রধান কামাল খারাজি বলেছেন, মধ্যপ্রাচ্যের সব দেশের সঙ্গে বিভিন্ন ক্ষেত্রে সংলাপ এবং সহযোগিতার জন্য প্রস্তুত রয়েছে তেহরান। এছাড়া আরব বিশ্বের চারটি দেশের ওপর ইরানের প্রচণ্ড প্রভাব রয়েছে।

কাতারের রাজধানী দোহায় দেশটির টেলিভিশন চ্যানেল আল-জাজিরার সেন্টার ফর স্টাডিজের এক সেমিনারে এসব কথা বলেন খারাজি। সোমবার ইরানের রাষ্ট্রীয় সংবাদসংস্থা ইসলামিক রিপাবলিক নিউজ অ্যাজেন্সি (আইআরএনএ) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

খারাজি বলেন, মধ্যপ্রাচ্যের দেশগুলোকে সংলাপে বসা এবং বিদেশি হস্তক্ষেপ ছাড়াই এই অঞ্চলের শান্তি ও স্থিতিশীলতার জন্য যৌথ সিদ্ধান্তে পৌঁছানো উচিত। তিনি বলেন, এ অঞ্চলের সব দেশের সঙ্গে আলোচনায় বসতে এবং পারস্পরিক সহযোগিতার জন্য ইরান প্রস্তুত।

আরও পড়ুন : নগ্ন ছবি ফাঁসের হুমকি দিয়ে দেড় কোটি টাকা হাতিয়ে নিল প্রেমিক

ইরানি এই কর্মকর্তা বলেন, রাজনৈতিক আস্থা জোরদার ও সংলাপের মাধ্যমে বিভাজন দূর করা ছাড়া কোনো কিছুর সমাধান হবে না। আমরা ইসলামিক দেশ হিসেবে যদি আমাদের সামর্থ্য বিশ্বাস করি, তাহলে আমরা এ ধরনের লক্ষ্যে পৌঁছাতে সক্ষম হব।

আরব বিশ্বের চারটি দেশের ওপর ইরানের প্রভাব বিস্তারের ব্যাপারে তিনি বলেন, এটা সত্য যে, আমরা আরব এবং অনারব দেশগুলোর ওপর প্রভাব বিস্তার করছি। কারণ ইরান অন্যান্য দেশের জন্য একটি প্রেরণাদাতা দেশ। এটা স্বাভাবিক যে, বিদেশি কোনো সহায়তা ছাড়া একটি দেশ উন্নতি করছে, অন্য দেশের জন্য অনুপ্রেরণার উৎস হচ্ছে।

খারাজি বলেন, যুক্তরাষ্ট্র সৌদি আরবকে সমর্থন দিয়ে আসছে। কারণ সৌদির সম্পদ তাদের প্রয়োজন। অনর্থক বিষয়ের জন্য রিয়াদের কাছ থেকে প্রায় ৪০০ বিলিয়ন ডলার নিয়েছে ওয়াশিংটন।

সূত্র : মিডল ইস্ট মনিটর।

এসআইএস/এমএস

আপনার মতামত লিখুন :