গরুর ঋণ শোধ করা সম্ভব নয় : মোদি

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৬:৪৮ পিএম, ১১ ফেব্রুয়ারি ২০১৯

গরুর ঋণ শোধ করা সম্ভব নয় বলে মন্তব্য করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ভারতীয় ঐতিহ্য ও সংস্কৃতিতে গরু কীভাবে জড়িয়ে আছে তা বোঝাতে গিয়ে উত্তরপ্রদেশ রাজ্যের মথুরা জেলার বৃন্দাবনে এক অনুষ্ঠানে এমন মন্তব্য করেছেন তিনি।

সোমবার উত্তরপ্রদেশের বৃন্দাবনে এক অনুষ্ঠানে যান নরেন্দ্র মোদি। অক্ষয় পাত্র ফাউন্ডেশন নামের একটি সংগঠন প্রত্যন্ত অঞ্চলের দরিদ্র স্কুল শিক্ষার্থীদের খাবার দেয়ার জন্য এ অনুষ্ঠানের আয়োজন করে। সেখানে মোদি বলেন, ‘আমরা গরুর দুধের ঋণ কোনোদিন শোধ করতে পারব না। গরু ভারতের সংস্কৃতির এক গুরুত্বপূর্ণ অংশ।’

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি গ্রামের অর্থনীতিতে গরুর গুরুত্ব তুলে ধরেন। সম্প্রতি পাশ হওয়া ভারতের জাতীয় বাজেটে সরকার ‘রাষ্ট্রীয় গোকুল মিশন’ ও ‘রাষ্ট্রীয় কামধেনু যোজনা’র মত স্কিম এনেছেন বলেও জানান তিনি। ওই অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ, রাজ্যপাল রাম নায়েক ও সাংসদ এবং বলিউড অভিনেত্রী হেমা মালিনী।

মোদি আরও জানান, এবারের বাজেটে গরু সেবার জন্য বিশেষ স্কিম ঘোষণা করা হয়েছে। দেশের সব গরুর কথা ভেবে তৈরি হচ্ছে, ‘রাষ্ট্রীয় কামধেনু আয়োগ।’ কেন্দ্রীয় রেলমন্ত্রী পীযূষ গোয়েল বলেন, ‘বিশ্বে দুগ্ধজাত পণ্য উৎপাদনে দ্বিতীয় স্থানে আছে ভারত। তাই গোমাতাদের সম্মানের ক্ষেত্রে সরকার কখনই পিছু হটবে না।’

সম্প্রতি চাল হওয়া এই স্কিমে যেসব কৃষকেরা গবাদিপশু পালন করেনি তাদের ২ শতাংশ অনুদান দেয়া হবে। তাছাড়া যারা সময়ের মধ্যে ঋণ দিয়ে দেয়, তাদের ক্ষেত্রে ৩ শতাংশ অনুদান দেয়া হবে। একই সঙ্গে মৎস্য উৎপাদনের ক্ষেত্রেও বিশেষ নজর দিয়েছে কেন্দ্রীয় সরকার।

এসএ/পিআর

আপনার মতামত লিখুন :