সৌদির সাবেক গোয়েন্দা প্রধান ফাঁস করলেন ইসরায়েল-সৌদি গোপন সম্পর্ক

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৫১ পিএম, ১৩ ফেব্রুয়ারি ২০১৯

ইসরায়েলের সঙ্গে সৌদি-সহ মধ্যপ্রাচ্যের আরো কয়েকটি দেশের গোপন সম্পর্ক রয়েছে বলে নতুন তথ্য ফাঁস করলেন সৌদি আরবের সাবেক গোয়েন্দা প্রধান তুর্কি আল-ফয়সাল। মধ্যপ্রাচ্যের দেশগুলোর সঙ্গে ইসরায়েলের এই সম্পর্ক প্রায় ২৫ বছর ধরে চলে আসছে।

কাতারের দৈনিক আল-আরব বলছে, সৌদির সাবেক ওই গোয়েন্দা প্রধানের সাক্ষাৎকার নিয়েছেন ইসরায়েলি সাংবাদিক বারাক রাবিদ। ইসরায়েলের সঙ্গে গোপন সম্পর্কের বিষয়ে জানেন, মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশের এমন প্রভাবশালী প্রায় ২০ জন কর্মকর্তার সাক্ষাৎকার নিয়েছেন তিনি।

তবে মধ্যপ্রাচ্যের ওই কর্মকর্তারা ক্যামেরার সামনে কথা বলতে রাজি হননি বলে দাবি করেছে ইসরায়েলি টেলিভিশন চ্যানেল-১৩। রাবিদ বলেন, সৌদির সাবেক ওই গোয়েন্দা প্রধান অতীতেও বেশ কয়েকবার ইসরায়েলি গণমাধ্যমের সঙ্গে কথা বলেছেন এবং ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলনের সমালোচনা করেছেন।

একই সঙ্গে দ্য সিক্রেট অব দ্য গালফ শিরোনামে টেলিভিশনের একটি প্রোগ্রামে কথা বলতে রাজি হন তিনি। ওই অনুষ্ঠানে ইসরায়েলের সঙ্গে সৌদি আরব, বাহরাইন এবং কাতারের গোপন সম্পর্কের বিষয়ে আলোচনা হয়।

তার ওই সাক্ষাৎকারের মাত্র দুই মিনিটের ভিডিও প্রচার করেছে চ্যানেল-১৩। ধারাবাহিক সিরিজ আকারে তার এই সাক্ষাৎকার শিগগিরই প্রচার শুরু হবে। আরব দেশগুলো ফিলিস্তিন-ইসরায়েল পরিস্থিতিকে আরব-ইসরায়েল সঙ্কট বললেও দুই মিনিটের ওই সাক্ষাৎকারে সৌদির ওই গোয়েন্দা প্রধান ইসরায়েল-ফিলিস্তিন পরিস্থিতিকে ফিলিস্তিনি ইস্যু বলে মন্তব্য করেন।

এসআইএস/পিআর