ভোটের পাঁচ ঘণ্টা আগে নাইজেরিয়ার নির্বাচন স্থগিত

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১০:৪৫ এএম, ১৬ ফেব্রুয়ারি ২০১৯

ভোট শুরু হওয়ার ঠিক পাঁচ ঘণ্টা আগে আফ্রিকার দেশ নাইজেরিয়ায় প্রেসিডেন্ট ও সংসদ নির্বাচন এক সপ্তাহের জন্য স্থগিত ঘোষণা করা হয়েছে। দেশটির নির্বাচন পরিচালনাকারী সংস্থা দ্য ইন্ডিপেডেন্ট ইলেক্টারাল কমিশন (আইএনইসি) শনিবার এ ঘোষণা দেয়। বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

দ্য ইন্ডিপেডেন্ট ইলেক্টারাল কমিশনের চেয়ারম্যান মাহমুদ ইয়াকুব ‘যৌক্তিক কারণে’র কথা উল্লেখ করে বলেন, ‘ঘোষিত সময় অনুযায়ী ভোটগ্রহণ আর কোনোভাবেই সম্ভব নয়। তাই নির্বাচন এক সপ্তাহের জন্য স্থগিত করার সিদ্ধান্ত নিয়েছি আমরা।’

আগামী ২৩ ফেব্রুয়ারি নির্বাচনের পরবর্তী তারিখ ঘোষণা করা হয়েছে। নাইজেরিয়ার রাজধানী আবুজায় অবস্থিত আইএনইসি সদর দফতরে এক জরুরি বৈঠকের পর কমিশনের পক্ষ থেকে এ সিদ্ধান্তের কথা জানানো হয়।

আরও পড়ুন>> নাইজেরিয়ায় বন্দুকধারীদের গুলিতে নিহত ৬৬

কমিশনের চেয়ারম্যান মাহমুদ ইয়াকুব বলেন, ‘একটি অবাধ, সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচন পরিচালনায় প্রয়োজনীয় কার্যকর পদক্ষেপ বাস্তবায়নের জন্য’ এ নির্বাচন পিছানো হয়েছে। নির্বাচনের গ্রহণযোগ্যতার জন্য কমিশন গুরুত্বপূর্ণ বিষয়গুলো নিয়ে কাজ করতেই আমরা এক সপ্তাহের জন্য নির্বাচন স্থগিত করার সিদ্ধান্ত নিয়েছি।’ তবে এ বিষয়ে তিনি বিস্তারিত কিছু বলেননি।

গত দুই সপ্তাহে বেশ কিছু আইএনইসি কার্যালয়ে আগুন দেয়া হয়। তাছাড়া কয়েক হাজার ইলেকট্রনিক স্মার্ট কার্ড রিডার ও ভোটার কার্ড ধ্বংস করা হয়েছে। তাছাড়া দেশটির মোট ৩৬টি প্রদেশের বেশ কিছুতে নির্বাচনী সরঞ্জাম এখনো পৌঁছায়নি বলে দাবি করা হচ্ছে।

শনিবার স্থানীয় সময় সকালে দেশটির প্রায় ১ লাখ ২০ হাজার ভোটকেন্দ্রে নির্বাচন শুরুর কথা ছিল। রেকর্ড সংখ্যক ৭৩ প্রার্থী এবারের নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন। দেশটির বর্তমান প্রেসিডেন্ট মুহাম্মাদু বুহারি বিরোধী প্রার্থী সাবেক ভাইস-প্রেসিডেন্ট আতিকু আবুবাকারের সঙ্গে প্রেসিডেন্ট পদের জন্য লড়বেন।

তবে নির্বাচনের আগে নাইজেরিয়ায় ফের সহিংসতার ঘটনা শুরু হয়েছে। শুক্রবার দেশটির উত্তর-পশ্চিমাঞ্চলীয় প্রদেশ কাদুনাতে বন্দুকধারীদের হামলায় ৬৬ জন নিহত হয়েছেন। নিহতদের মধ্যে ২২টি শিশু ও ১২ জন নারী রয়েছেন।

এসএ/এমএস