পাক পণ্যে ২০০% আমদানি শুল্ক আরোপ ভারতের

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১০:০৯ পিএম, ১৬ ফেব্রুয়ারি ২০১৯

জম্মু-কাশ্মীরের পুলওয়ামায় সিআরপিএফ জওয়ানদের গাড়িবহরে বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠী জয়েশ-ই-মোহাম্মদের হামলার ঘটনার একদিন পর পাকিস্তানকে দেয়া 'সর্বাধিক সুবিধাপ্রাপ্ত দেশের (এমএফএন)' তকমা প্রত্যাহার করে নিয়েছে ভারত। একই সঙ্গে পাকিস্তান থেকে আমদানি পণ্যের ওপর শুল্ক বাড়িয়ে এক ধাক্কায় ২০০ শতাংশ করেছে নয়াদিল্লি।

অবিলম্বে এই সিদ্ধান্ত কার্যকর হবে বলে শনিবার দেশটির কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি জানিয়েছেন। সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে দেয়া এক বার্তায় জেটলি বলেন, পুলওয়ামায় সিআরপিএফ জওয়ানদের গাড়িবহরে হামলার ঘটনার পর পর পাকিস্তানকে দেয়া সর্বাধিক সুবিধাপ্রাপ্ত দেশের মর্যাদা প্রত্যাহার করেছে ভারত। পাকিস্তান থেকে ভারতের সমস্ত আমদানি পণ্যের ওপর শুল্ক বাড়িয়ে ২০০ শতাংশ করা হয়েছে।

আরও পড়ুন : ‘কাশ্মীরে সেনাদের খুন করিয়েছেন মোদিই’ 

গত বৃহস্পতিবার জম্মু-কাশ্মীরের পুলওয়ামা জেলার অবন্তীপোরায় সিআরপির কনভয়ে আত্মঘাতী হামলা চালায় জয়েশ-ই-মোহাম্মদের সদস্যরা। হামলায় নিহত হন ৪০ জওয়ান। আহত হয়েছেন আরো ৪১ জন। হামলার দায় স্বীকার করেছে পাক মদতপুষ্ট বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠী জয়েশ-ই-মোহাম্মদ। তবে হামলার সঙ্গে জড়িত থাকার অভিযোগ অস্বীকার করেছে পাকিস্তান।

এদিকে, পুলওয়ামায় হামলার ঘটনার পর কূটনৈতিকভাবে পাকিস্তানকে বিচ্ছিন্ন করতে কাজ শুরু করতে কর্মকর্তাদের নির্দেশ দিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এনিয়ে দুই দেশের মাঝে চরম উত্তেজনা শুরু হয়েছে। তবে ভারতের প্রধানমন্ত্রীর ওই স্বপ্ন পূরণ হবে বলে হুঙ্কার দিয়েছেন পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী মেহমুদ কুরেশি।

এসআইএস/এমকেএইচ

টাইমলাইন  

আপনার মতামত লিখুন :