আত্মঘাতী হামলা, পাক রাষ্ট্রদূতকে তলব করেছে ইরান

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৫:০৩ পিএম, ১৭ ফেব্রুয়ারি ২০১৯

পাকিস্তানি জঙ্গিদের হামলায় ইরানের এলিট রেভল্যুশনারি গার্ডের ২৭ সদস্যের প্রাণহানির ঘটনায় দুই দেশের মাঝে চরম উত্তেজনা চলছে। নিরাপত্তাবাহিনীর সদস্যদের প্রাণহানির ঘটনায় পাকিস্তানকে চড়া মূল্য দিতে হবে বলে একদিন আগেই হুঁশিয়ারি দেয় তেহরান। জঙ্গিদের আশ্রয় ও মদদ দেয়ার অভিযোগে হুঁশিয়ারির একদিন পর রোববার তেহরানে নিযুক্ত পাকিস্তানের রাষ্ট্রদূতকে তলব করেছে ইরান।

তেহরানের আধা-সরকারি সংবাদ সংস্থা তাসনিম নিউজ অ্যাজেন্সি বলছে, গত বুধবার সীমান্তের কাছে পাকিস্তানি জঙ্গিদের আত্মঘাতী হামলায় ইরানের বিপ্লবী গার্ডের ২৭ সদস্য নিহত হয়। আত্মঘাতী ওই হামলার প্রতিবাদ জানাতে রোববার পাকিস্তানের রাষ্ট্রদূতকে তলব করেছে ইরান।

পাকিস্তানি জঙ্গিগোষ্ঠী জয়েশ-আল আদি (ন্যায়বিচারের সৈনিক) গত ১৩ ফেব্রুয়ারি পাক সীমান্তের কাছে ইরানের বিপ্লবী গার্ড বাহিনীকে লক্ষ্য করে আত্মঘাতী হামলা চালানোর পর দায় স্বীকার করে।

পাকিস্তানের নিরাপদ আস্তানা থেকে জয়েশ-আল আদির জঙ্গিরা এই হামলা চালিয়েছে বলে দাবি করে ইরান। একই সঙ্গে এই জঙ্গিগোষ্ঠীর বিরুদ্ধে কঠোর অভিযান চালাতে প্রতিবেশি দেশগুলোর প্রতি আহ্বান জানায় তেহরান।

ইরানের নিরাপত্তা বাহিনীর ওপর জঙ্গিগোষ্ঠীগুলোকে দেশটির আঞ্চলিক প্রতিদ্বন্দ্বী সৌদি আরব এবং সংযুক্ত আরব আমিরাত সমর্থন ও সহায়তা দিয়ে আসছে বলে দাবি করেছেন ইরানের রেভল্যুশনারি গার্ডের প্রধান মেজর জেনারেল মোহাম্মদ আলী জাফারি।

তিনি হুঁশিয়ারি দিয়ে বলেছেন, আঞ্চলিক এই প্রতিদ্বন্দ্বিরাও প্রতিশোধমূলক হামলার শিকার হতে পারেন। রাষ্ট্রীয় টেলিভিশনে দেয়া এক ভাষণে জাফারি বলেন, রেভল্যুশনারি গার্ডের ওপর হামলাকারী এই জঙ্গিগোষ্ঠীকে কেন পাকিস্তান সেনাবাহিনী এবং নিরাপত্তাবাহিনী আশ্রয় দিয়েছে। পাকিস্তানকে এজন্য চড়া মূল্য দিতে হবে।

তবে জঙ্গিদের সমর্থন, সহায়তা এবং আশ্রয়ের অভিযোগ প্রত্যাখ্যান করেছে পাকিস্তান, সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাত।

সূত্র : এএফপি, তাসনিম নিউজ অ্যাজেন্সি।

এসআইএস/পিআর

আপনার মতামত লিখুন :