যুক্তরাষ্ট্র থেকে ১৮০ কোটি ডলার অস্ত্র কিনছে আমিরাত

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১০:৫৯ এএম, ১৯ ফেব্রুয়ারি ২০১৯

যুক্তরাষ্ট্রের কাছ থেকে ১৮০ কোটি ডলারের সমরাস্ত্র কিনছে মধ্যপ্রাচ্যের দেশ সংযুক্ত আরব আমিরাত। ইয়েমেনের নিরীহ মানুষের ওপর ভয়াবহ আগ্রাসন পরিচালনায় সৌদি আরবের প্রধান সহযোগী হিসেবে কাজ করে যাচ্ছে আমিরাত। সোমবার আবুধাবি সামরিক প্রদর্শনীর দ্বিতীয় দিনে সমরাস্ত্র কেনার বিষয়টি নিশ্চিত করা হয়েছে। খবর পার্স ট্যুডে।

পাঁচ দিনব্যাপী এই প্রদর্শনী আগামী বৃহস্পতিবার শেষ হবে। প্রদর্শনীর মুখপাত্র জেনারেল মোহাম্মাদ আল হাসানি জানিয়েছেন, মার্কিন সমরাস্ত্র নির্মাণকারী প্রতিষ্ঠান ‘রেথিয়ন’র কাছ থেকে প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র ব্যবস্থা কেনার জন্য ১৮০ কোটি ডলারের চুক্তি সাক্ষর করেছে আবু ধাবি।

এছাড়া, সংযুক্ত আরব আমিরাতের সেনাবাহিনী অস্ট্রেলিয়ার একটি সমরাস্ত্র নির্মাণকারী প্রতিষ্ঠানসহ বিভিন্ন আন্তর্জাতিক কোম্পানির কাছ থেকে অস্ত্র কেনার লক্ষ্যে আরো ১০০ কোটি ডলারেরও বেশি মূল্যের চুক্তি করেছে।

আরব আমিরাতের দৈনিক পত্রিকা দ্যা নেশন জানিয়েছে, পাঁচদিনের সমরাস্ত্র প্রদর্শনী থেকে সংযুক্ত আরব আমিরাত মোট ৫০০ কোটি ডলারেরও বেশি মূল্যের অস্ত্রসস্ত্র কিনতে যাচ্ছে। এসব সমরাস্ত্র ইয়েমেনের নিরপরাধ মানুষের ওপর হামলার কাজে ব্যবহৃত হবে বলে ব্যাপকভাবে ধারণা করা হচ্ছে।

সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাত ২০১৫ সালের মার্চ মাস থেকে ইয়েমেনের নিরীহ জনগণের ওপর ভয়াবহ আগ্রাসন শুরু করে। দেশটির পলাতক প্রেসিডেন্ট আব্দ রাব্বু মানসুর হাদিকে আবার ক্ষমতায় বসানোর লক্ষ্যে এই আগ্রাসন চালায় রিয়াদ ও আবু ধাবি। গত প্রায় চার বছরের হামলায় ইয়েমেনের অন্তত ১০ হাজার মানুষ নিহত হয়েছে।

টিটিএন/এমকেএইচ

আপনার মতামত লিখুন :