সন্ত্রাসের প্রধান পৃষ্ঠপোষক ইরান : সৌদি মন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১২:০৭ পিএম, ১৯ ফেব্রুয়ারি ২০১৯

কয়েক যুগ ধরেই সন্ত্রাসবাদে পৃষ্ঠপোষকায় প্রধান ভূমিকা পালন করছে ইরান। সোমবার এক বিবৃতিতে এমন মন্তব্য করেছেন সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী আদেল আল জুবেইর। ইরানের বিরুদ্ধে এর আগেও তিনি এ ধরনের মন্তব্য করেছেন।

পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কোরেসির সঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলনে জুবেইর বলেন, সন্ত্রাসী কর্মকাণ্ডে কিভাবে ইরান অন্যান্য দেশগুলোর বিরুদ্ধে সম্পৃক্ততা থাকার জন্য দোষারোপ করে?

গত সপ্তাহে ইরানের রেভল্যুশনারি গার্ডের ওপর হামলার ঘটনায় ২৭ জন নিহত হয়। ওই হামলার ঘটনায় সৌদির বিরুদ্ধে অভিযোগ এনেছে। ইরানের এমন অভিযোগের সমালোচনা করেছেন জুবেইর।

সৌদির পররাষ্ট্রমন্ত্রী বলেন, নিজেদের দেশের সমস্যাগুলো থেকে ইরানের জনগণের দৃষ্টি সরিয়ে নিতেই এ ধরনের অভিযোগ আনা হয়েছে।

তিনি বলেন, সন্ত্রাসবাদের শিকার হয়েছে সৌদি আরব। সন্ত্রাসীদের প্রতি এবং যারা তাদের সমর্থন ও অর্থ সহায়তা দেবে তাদের আমরা কোনভাবেই ছাড় দেব না।

তিনি আরও বলেন, লেবাননে হিজবুল্লাহ সংগঠন এবং ইমেনে হুথি বিদ্রোহী গোষ্ঠীকে প্রতিষ্ঠা করেছে ইরান। তিনি আরও বলেন, সৌদি আরব, যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশে সন্ত্রাসী হামলার পেছনে হাত রয়েছে ইরানের।

জুবেইর বলেন, আল কায়েদাসহ বিভিন্ন জঙ্গি গোষ্ঠীকে অস্ত্র সরবরাহ করছে ইরান। শুধু তাই নয়, তারা অন্যান্য দেশের অভ্যন্তরীণ বিষয়েও হস্তক্ষেপ করছে।

টিটিএন/পিআর