হুয়াওয়ে ছাড়া বিশ্ব চলতে পারবে না : রেন ঝেংফেই

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৪:০৯ পিএম, ১৯ ফেব্রুয়ারি ২০১৯

হুয়াওয়ে আর তাদের উন্নত প্রযুক্তি ছাড়া বিশ্ব চলতে পারবে না। যুক্তরাষ্ট্র হুয়াওয়েকে ‘দমন’ করতে যত চেষ্টাই করুক না কেন তাতে সফল হবে না। চীনা টেলিকম জায়ান্ট হুয়াওয়ের প্রতিষ্ঠাতা তার কোম্পানীর বিরুদ্ধে অবস্থান নেয়ায় যুক্তরাষ্ট্রের নিন্দা জানিয়ে এমন কথা বলেছেন।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসিকে দেয়া একটি সাক্ষাৎকারে হুয়াওয়ের প্রতিষ্ঠাতা রেন ঝেংফেই বলেন, ‘আমাদের দমন করার কোনো উপায় নেই যুক্তরাষ্ট্রের। বিশ্ব হুয়াওয়ে ছাড়া চলতে পারবে না। কেননা আমাদের প্রযুক্তি অন্য সবার চেয়ে উন্নত।’

হুয়াওয়ের প্রধান অর্থ কর্মকর্তা ও তার মেয়ে মেং ওয়ানঝুকে যুক্তরাষ্ট্রের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর অনুরোধে কানাডায় গ্রেফতারের ঘটনাকে রাজনৈতিক উদ্দেশ্য প্রণোদিত বলে অভিহিত করেছেন তিনি। যুক্তরাষ্ট্রের অনুরোধে মেং ওয়ানঝুকে গত বছরের ডিসেম্বরে গ্রেফতার করে কানাডা।

যুক্তরাষ্ট্র মেং ওয়ানঝুর বিরুদ্ধে মার্কিন নিষেধাজ্ঞা অমান্য করে ইরানে প্রযুক্তি বিক্রি করার অভিযোগ এনেছে। যুক্তরাষ্ট্রের এমন অভিযোগের বিরুদ্ধে আপত্তি জানিয়ে রেন ঝেংফেই বলেন, ‘আমরা এখন আদালতের সিদ্ধান্তের অপেক্ষায় আছি। দেখি কি হয় শেষপর্যন্ত।’

যুক্তরাষ্ট্রের সঙ্গে বাণিজ্য যুদ্ধ চলাকালীন মেং ওয়ানঝুর গ্রেফতারে ক্ষুব্ধ হয়েছে চীন। এই গ্রেফতারকে মানবাধিকার লঙ্ঘন হিসেবে আখ্যায়িত করে তার মুক্তি চেয়েছে বেইজিং। উল্লেখ্য, দোষী সাব্যস্ত হলে যুক্তরাষ্ট্রে ৩০ বছরের কারাদণ্ড হতে পারে ওয়ানঝুর।

এসএ/এমএস