ট্রাম্প প্রশাসনের বিরুদ্ধে ১৬ অঙ্গরাজ্যের মামলা

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৭:১১ পিএম, ১৯ ফেব্রুয়ারি ২০১৯

মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণে প্রয়োজনীয় অর্থ পেতে ব্যর্থ হয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গত ১৫ ফেব্রুয়ারি জরুরি অবস্থা জারি করেন। ট্রাম্পের এমন সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে সোমবার দেশটির ১৬টি অঙ্গরাজ্য জোটবদ্ধভাবে ক্যালিফোর্নিয়া রাজ্যের একটি আদালতে মামলা দায়ের করেছে।

বিবিসির এক প্রতিবেদনে জানানো হয়েছে, ক্যালিফোর্নিয়া ছাড়াও কলোরাডো, কানেটিকাট, ডেলাওয়ার, হাওয়াই, ইলিনয়, মেইন, মেরিল্যান্ড, মিনেসোটা, নেভাডা, নিউ জার্সি, নিউ মেক্সিকো, নিউ ইয়র্ক, ওরিগন, ভার্জিনিয়া ও মিশিগান অঙ্গরাজ্য যৌথভাবে এ মামলা দায়ের করে।

মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণ নিয়ে কংগ্রেসের কাছে ‘হেরে’ যান ট্রাম্প। তিনি দেয়াল নির্মাণে ৫৭০ কোটি ডলার চেয়ে আসলেও কংগ্রেস তা অনুমোদন না দিলে দেশটি ইতিহাসের সবচেয়ে দীর্ঘ শাটডাউন অর্থাৎ অচলাবস্থার মুখে পড়ে। কিন্তু তারপরও ট্রাম্প তার সিদ্ধান্ত থেকে সরে আসেন নি।

এমন বিপরীতমুখী পরিস্থিতিতে কংগ্রেসকে এড়িয়ে দেয়াল নির্মাণের অর্থ বরাদ্দের জন্য গত শুক্রবার জরুরি অবস্থা জারির ঘোষণা দেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। জরুরি ক্ষমতা বলে কংগ্রেসকে পাশ কাটিয়ে বেশ কিছু তহবিল থেকে তিনি চাহিদামতো অর্থ সংগ্রহ করতে পারবেন।

ট্রাম্প প্রশাসনের বিরুদ্ধে মামলার নেতৃত্ব দেয়া ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের অ্যাটর্নি জেনারেল ও ডেমোক্র্যাট দলীয় নেতা জেভিয়ার বেসেরা বলেন, ‘ট্রাম্প জরুরি ক্ষমতার অপব্যবহার করছেন। ক্ষমতার এই অপপ্রয়োগ ঠেকাতেই আমরা মামলা করেছি।’ ট্রাম্পের জরুরি অবস্থা জারি আদেশের ওপর আদালতের অন্তর্বর্তীকালীন স্থগিতাদেশ পেতেই এই মামলা।

এসএ/জেআইএম

আপনার মতামত লিখুন :