মোদি আমার বড় ভাই, আমি তার ছোট ভাই : যুবরাজ সালমান

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৩:৫৬ পিএম, ২০ ফেব্রুয়ারি ২০১৯

সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান একদিনের সফরে ভারতের রাজধানী নয়া দিল্লিতে অবস্থান করছেন। বুধবার তিনি ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের সঙ্গে সাক্ষাৎ করেছেন। রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাতে দ্বিপাক্ষিক সর্ম্পক উন্নয়ন নিয়ে কথা বলার সময় মোদিকে বড় ভাই আর নিজেকে মোদির ছোট ভাই বলে অভিহিত করেন যুবরাজ বিন সালমান।

রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাতের সময় দুই দেশের স্বার্থেই নয়াদিল্লি-রিয়াদ সম্পর্কের বন্ধন আরও দৃঢ় করে তা অব্যাহত রাখার গুরুত্বের কথা তুলে ধরেন সৌদি যুবরাজ। তিনি বলেন, ‘আমি নিশ্চিত প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রীর নেতৃত্বে ভারত ও সৌদি আরবের জন্য আমরা ভালো কিছু করতে পারবো।’

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে সম্পর্ক নিয়ে বলার সময় যুবরাজ মোহাম্মদ বিন সালমান বলেন, ‘আমি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে শ্রদ্ধা করি। তিনি হলেন আমার বড় ভাই, আর আমি তার ছোট ভাই।’ ভারতের জনগণকে নিজেদের বন্ধু বলেও অভিহিত করেন যুবরাজ।

যুবরাজ সালমান বলেন, ‘গত ৭০ বছর ধরে সৌদি আরবকে সাহায্য করে এসেছে ভারত। সৌদির জন্য ভারত যা করেছে এবারের সফরে আমরা তার উদাহরণ দেখাতে চাই।’ রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাৎ শেষে ভারতের পররাষ্ট্রমন্তী সুষমা স্বরাজের সঙ্গে সাক্ষাৎ করবের যুবরাজ সালমান।

পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ শেষে তিনি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠক করবেন। সেখানে দ্বি-পাক্ষিক স্বার্থসংশ্লিষ্ট বেশ কিছু বিষয় নিয়ে আলোচনা করবেন তারা। বৈঠকে দুই দেশের মধ্যে পর্যটন, বিনিয়োগ ও অবকাঠামোসহ পাঁচটি চুক্তি সাক্ষরিত হওয়ার কথা রয়েছে।

এসএ/এমকেএইচ

আপনার মতামত লিখুন :