ভারতের কারাগারে পাকিস্তানি বন্দিকে পিটিয়ে হত্যা

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৮:১৭ পিএম, ২০ ফেব্রুয়ারি ২০১৯

ভারতের রাজস্থান প্রদেশের জয়পুর কেন্দ্রীয় কারাগারে পাকিস্তানি এক বন্দিকে পিটিয়ে হত্যা করেছে অন্য বন্দিরা। পাকিস্তানি ওই বন্দির নাম শাকিরুল্লাহ। কাশ্মীরের পুলওয়ামায় জঙ্গি হামলার জেরে ভারত জুড়ে পাকিস্তান বিরোধী ক্ষোভের ফল এই হত্যাকাণ্ড বলে জানিয়েছে পুলিশ।

ভারতীয় গণমাধ্যমগুলোর প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। রাজস্থান পুলিশের কারা-মহাপরিদর্শক (আইজি-কারা) রুপিন্দর সিং কারাগারের অভ্যন্তরে শাকিরুল্লাহ নামে পাকিস্তানি ওই বন্দির হত্যার তথ্য নিশ্চিত করেছেন ।

প্রতিবেদনে জানানো হয়েছে, ২০১৭ সাল থেকে জয়পুর কেন্দ্রীয় কারাগারে আছেন পাকিস্তানি ওই বন্দি। ভারতে অনুপ্রবেশ ও গুপ্তচরবৃত্তির অভিযোগে তাকে গ্রেফতার করা হয়।

কারাগার কর্তৃপক্ষ বলছে, বুধবার সকালে পাকিস্তানি ওই বন্দির ওপর চড়াও হন অন্য বন্দিরা। সাজাপ্রাপ্ত তিন আসামি তাকে মারধর শুরু করেন। তাদের সঙ্গে যোগ দেন অন্য বন্দিরাও। মারধরের এক পর্যায়ে তার মৃত্যু হয়।

প্রত্যক্ষদর্শীদের বরাত দিয়ে প্রতিবেদনে বলা হচ্ছে, বাঁশ আর লাঠি দিয়ে পেটানোর পাশাপাশি পাকিস্তানি ওই বন্দিকে লক্ষ্য করে ইট-পাটকেল ছোড়েন অন্য বন্দিরা। ঘটনাস্থলেই তার মৃত্যু হয়।

খবর পেয়ে কারাগারের নিরাপত্তারক্ষীরা দ্রুত ঘটনাস্থলে ছুটে যান। বন্দিদের হাত থেকে শাকিরুল্লাহকে মুক্ত করার চেষ্টা করেন তারা। পুলিশ ঘটনাস্থল থেকে হামলার শিকার ওই বন্দিকে উদ্ধার করে হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেন। চিকিৎসকরা বলছেন, ঘটনাস্থলেই মৃত্যু হয় শাকিরুল্লার।

রাজস্থান পুলিশের কারা-মহাপরিদর্শক রুপিন্দর সিং বলেন, ‘জয়পুর কেন্দ্রীয় কারাগারে পাকিস্তানি এক বন্দিকে পিটিয়ে হত্যা করার ঘটনা ঘটেছে।’ পুলিশ ধারণা করছে, পুলওয়ামা হামলার ঘটনায় তৈরি তীব্র ক্ষোভের জেরে পাকিস্তানি বন্দি শাকিরুল্লাহর ওপর হামলা হয়। তবে সম্ভাব্য অন্য কারণগুলো খতিয়ে দেখা হচ্ছে বলে জানিয়েছে কারাগার কর্তৃপক্ষ।

এসএ/পিআর