ভারতের প্রথম রোবট পুলিশ

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০২:৫৯ পিএম, ২১ ফেব্রুয়ারি ২০১৯

প্রথমবারের মতো রোবট পুলিশ নিয়োগ দিয়েছে ভারত। শুধুমাত্র একটি যন্ত্র বা কোনও সাধারণ রোবট নয় এটি। কারণ শুধু আকৃতিতেই নয় বরং কাজের ক্ষেত্রেও এই রোবটটি পুরোপুরিই একজন পুলিশের মতোই।

কেরালার পুলিশ বাহিনীতে নিয়োগ দেয়া এই রোবট পুলিশের নাম রাখা হয়েছে কেপি-বট। কেরালা পুলিশ ডিপার্টমেন্টের টেকনোলজিক্যাল রিসার্চ এবং ডেভেলপমেন্ট সেন্টার অর্থাৎ কেরালা পুলিশ সাইবারডোম এই রোবটটি বানিয়েছে।

police

কী কাজ করবে এই রোবট? অনেকের মনেই এমন প্রশ্ন এসেছে। যদিও দৌঁড়ে চোর ধরতে পারবে না। তবে পুলিশের প্রায় সব ধরনের অফিসিয়াল কাজকর্ম একাই করতে পারবে এই রোবট।

কাউকে গাইড করা, রিসেপশনে কে ঢুকছে, কে বেরিয়ে যাচ্ছে, তাদের নাম এন্ট্রি করা, পুলিশ কর্মকর্তাদের অ্যাপয়নমেন্ট ঠিক করা। এসব কাজ একাই সামলাবে কেপি-বট। এমনকি কেপি-বটের মুখে ফেসিয়াল রিকগনিশন ক্যামেরাও লাগানো রয়েছে। যা মুখের ছবি তুলে রাখতে সক্ষম।

police

কেরালা পুলিশের তরফ থেকে জানানো হয়েছে, কেপি-বটের প্রযুক্তি আরও উন্নত করা হবে। তার ফলে দুষ্কৃতকারীদের চিনে রেখে তাদের থানায় ঢোকা থেকে আটকাতেও সক্ষম হবে এই রোবট পুলিশ।

দেশের প্রথম এই রোবট পুলিশের উদ্বোধন করেছেন কেরালার মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন। সে সময় এক পুলিশ কর্মকর্তা মজা করে কেপি-বটকে বলেন, আমি কি তোমায় ঘুষ দেব? কেপি-বট ওই পুলিশ কর্মকর্তাকে জবাব দিয়েছে, তার ছবি এবং কথা রেকর্ড করা রয়েছে। তার বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

টিটিএন/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]